জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন মুখোমুখি বৈঠক, গলতে পারে কি বরফ

জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিনজো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন

জাস্ট দুনিয়া ডেস্ক: জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন এই প্রথম মুখোমুখি বৈঠক বসলেন। সুইৎজারল্যান্ডের জেনেভার ভিলা লা গ্রেঞ্জে ওই বৈঠক স্থানীয় সময় বেলা ১টা নাগাদ শুরু হয়েছে। ভারতীয় সময় বিকেল সাড়ে চারটে। বৈঠক দীর্ঘ সময় ধরে চলবে বলে জানা গিয়েছে। আমেরিকা ও রাশিয়ার বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং সেরগেই লাভরভ— দু’জনেই ওই বৈঠকে উপস্থিত আছেন।

বুধবারই জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন জেনেভায় পৌঁছেছেন। তাঁদের দু’জনকে শুভেচ্ছা জানিয়েছেন সুইৎজারল্যান্ডের প্রেসিডেন্ট গাই পার্মেলিন। দু’জনকেই ফলপ্রসূ কথোপকথনের জন্য আগাম শুভেচ্ছাও জানিয়েছেন। তবে জেনেভায় পৌঁছে শীর্ষ সম্মেলনের আগে এই বৈঠকে উদ্যোগী হওয়ার জন্য আমেরিকার কূটনীতিকদের ধন্যবাদ জানিয়েছেন পুতিন। তিনি বলেন, ‘‘এখনও আমেরিকা ও রাশিয়ার মধ্যে অনেক বিষয় জমে রয়েছে। সম্পর্ক ভাল করতে সেগুলো কাটানো জরুরি। সে কারণেই সর্বোচ্চ স্তরের বৈঠকের প্রয়োজন। আশা করি আমাদের বৈঠক ফলপ্রসূ হবে।’’ একা পুতিন নন, এ দিনের বৈঠক ফলপ্রসূ হওয়ার আশা প্রকাশ করেছেন বাইডেনও। তিনি বলেন, ‘‘আমেরিকার প্রশাসন দু’দেশের পারস্পরিক স্বার্থ নিয়েই কাজ করবে।’’


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

এর আগে বিভিন্ন সময়ে আমেরিকার একাধিক প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন পুতিন। কিন্তু প্রত্যেকবারই তিনি বৈঠকে যোগ দিতে দেরি করে পৌঁছেছেন। প্রতিবারই বৈঠকের নির্ধারিত সময় পিছিয়ে দিতে হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক পিছিয়ে দিতে হয়েছিল প্রায় ৪৫ মিনিট। ২০০৯ এবং ২০১২ সালেও আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গেও বৈঠক করতে দেরি করে পৌঁছেছিলেন পুতিন। ওই দু’বারও তিনি প্রায় ৪৫ মিনিট দেরি করেছিলেন। তবে এ বার আর দেরি করেননি পুতিন। একেবারে নির্ধারিত সময়েই পৌঁছেছেন। এবং বৈঠকও নির্ধারিত সময়েই শুরু হয়েছে।

দু’দেশের শীর্ষ নেতার মধ্যে বৈঠক শুরু হলেও আমেরিকার সঙ্গে রাশিয়ার সম্পর্ক কিন্তু মধুর নয়। কিছু দিন আগেই পুতিন জানিয়েছিলেন, দু’দেশের মধ্যে সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে সম্প্রতি। বাইডেন তো আরও কয়েক ধাপ এগিয়ে মন্তব্য করেছিলেন পুতিন ‘হত্যাকারী’। তবে হোয়াইট হাউস জানিয়েছে, রাশিয়া থেকে হওয়া র‍্যানসমওয়্যার অ্যাটাক, ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর আগ্রাসন, ভিন্নমতাবলন্বীদের কারাবাস-সহ বিভিন্ন বিষয় নিয়েই বাইডেন আলোচনা করবেন পুতিনের সঙ্গে। দু’পক্ষের বৈঠকে ছোটখাটো কিছু বিষয়ে সমঝোতা হতে পারে বলে মনে করছে আন্তর্জাতিক কূটনৈতিক মহল। নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা, অস্ত্র নিয়ন্ত্রণ, মানবাধিকার-সহ অন্যান্য কিছু বিষয়েও আলোচনা হতে পারে বলে মত ওই মহলের।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)