ভারত থেকে ইতালিতে যাওয়া ২৩ যাত্রী কোভিড পজিটিভ, দেশে ফেরার নির্দেশ আমেরিকার

ইতালিতে যাওয়া ২৩ যাত্রী কোভিড পজিটিভ

জাস্ট দুনিয়া ডেস্ক: ইতালিতে যাওয়া ২৩ যাত্রী কোভিড পজিটিভ যা নিয়ে আতঙ্ক ছড়াল বৃহস্পতিবার। যার পর ইতালিতে যাওয়ার রাস্তা কঠিন হয়ে গেল।  সেই দেশে পৌঁছে গেলেও সেখানে গিয়ে কোয়রান্টিনে থাকাটা বাধ্যতামূলক করা হল। বিশেষ করে ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা থেকে ইতালিতে যাওয়া যাত্রীদের জন্য শক্ত করা হল নিয়ম। সঙ্গে ইউরোপিয়ানদের জন্যও শক্ত করা হল কোয়রান্টিনের নিয়ম। ভারতে করোনাভাইরাসের এখন যা ছবি তা দেখে গোটা বিশ্ব আতঙ্কিত। ইতিমধ্যেই বিভিন্ন দেশে ভারতের বিমান তাদের দেশে ঢোকা বন্ধ করেছে।

বুধবার রাতে ভারত থেকে যে বিমান রোমে পৌঁছেছে তাতে ২১৩ জন যাত্রী ও ১০ জন কর্মী ছিলেন। তার মধ্যে ২৩ জনের পরীক্ষার ফল পজিটিভ এসেছে। যদিও এখনও এটা নিশ্চিত হয়নি তাঁদের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট রয়েছে কিনা। তার পর আরও বেশি করে সচেতন হয়ে গিয়েছে ইতালি সরকার। রবিবারই ভারত থেকে ইতালি যাওয়া বন্ধ করার কথা জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু যাঁরা ইতালির নাগরিক তাঁরা দেশে ফিরতে পারলেও তাঁদের জন্য কড়া নিয়ম করা হয়েছে।

দেশের স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরাঞ্জা, জানিয়েছেন, শুধু ইতালির নাগরিকরাই ভারত থেকে ও দেশে যেতে পারবে। এবং এই নিয়ম ভারত ছাড়াও করা হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার জন্য। ১৫ মে পর্যন্ত আপাতত এই নিয়ম চলবে। ইউরোপের অন্য কোনও দেশে থেকে ইতালি পৌঁছতে হলে করোনা নেগেটিব পরীক্ষার ফল এবং পৌঁছে পাঁচদিনের কোয়রান্টিন থাকতে হবে।

এদিকে ভারতে থাকা আমেরিকানদের দ্রুত দেশে ফেরার নির্দেশ দিল প্রশাসন। আগেই আমেরিকা থেকে ভারতে না যাওয়ার কথা বলা হয়েছিল। একটি নির্দেশিকায় জানানো হয়েছে, ভারতে করোনার যা পরিস্থিতি তাতে সেখানে চিকিৎসা ব্যবস্থার অবস্থাও ভেঙে পড়ছে। সে কারণে এখন সেখানে না যাওয়াটাই সঠিক সিদ্ধান্ত। এবং এখনও দু’দেশের মধ্যে বিমান চলাচল বন্ধ না হওয়ায় দ্রুত যেন সে দেশের নাগরিকরা দেশে ফিরে যায় সেই বার্তাই দেওয়া হল।

সেখানে বলা হয়েছে, এখনও ভারতের সঙ্গে সরাসরি বিমান যোগাযোগ ব্যবস্থা বন্ধ করা হয়নি।  এছাড়া প্যারিস ও ফ্রাঙ্কফুর্টের বিমানও চলছে। যে কোনও পথে তারা যেন দেশে ফিরে যায়। আগেই অনেক দেশ ভারতের সঙ্গে সরাসরি বিমান যাতায়াত বন্ধ করেছে। কোনও কোনও দেশে পুরোপুরি বিমান যাতায়াত বন্ধ করে দিয়েছে।  এই পরিস্থিতিতে যে কোনও সময় সরাসরি বিমান চলাচল বন্ধ করে দিতে পারে আমেরিকাও।

করোনার প্রথম ঢেউয়ে আমেরিকা ভয়ঙ্করভাবে বিধ্বস্ত হয়ে পড়েছিল। কিন্তু ভ্যাসকিন আসার পর দেশের প্রায় অর্ধেক মানুষ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়ে গিয়েছে। সুষ্ঠভাবে সে দেশে ভ্যাকসিন নিতে পারছে মানুষ। ভারতে সেটাও সম্ভব হচ্ছে না। ভ্যাকসিনের জন্য হাহাকার চলছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)