ইতালিতে ভেঙে পড়ল রোপওয়ে, কম করে ১৪ জনের মৃত্যু

ইতালিতে ভেঙে পড়ল রোপওয়ে

জাস্ট দুনিয়া ডেস্ক: ইতালিতে ভেঙে পড়ল রোপওয়ে যার ফলে মৃত্যু হয়েছে ১৪ জনের বলে এই মুহূর্তে জানা যাচ্ছে। যাঁদের মধ্যে রয়েছে একটি শিশুও। পিডমন্ট অঞ্চলের মোতারন পাহাড়ে অবস্থিত স্ত্রেসা শহরের ঘটনা। রবিবার স্থানীয় সময় দুপুর ১২.৩র নাগাদ ঘটে এই ঘটনা। প্রায় হাজার ফিট উপর থেকে ভেঙে পড়ে এই কেবল কার। তার পর পাহাড়ের ঢাল বেয়ে গড়িয়ে যায় আরও অনেকটা নিচে। শেষ পর্যন্ত জঙ্গলের মধ্যে গাছে আটকে যায় সেটি।

মনে করা হচ্ছে এই ঘটনায় প্রায় সকলেরই মৃত্যু হয়েছে। ঘন ঘন বাড়ছে মৃতের সংখ্যা। দু’জন শিশুকে জীবিত উদ্ধার করে হেলিকপ্টারে হাসপাতালে পাঠানো হলেও একজনের মৃত্যু হয় আর একজন এখনও মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। স্ত্রেসার মেয়র মার্সেলা সেবেরিনো জানিয়েছেন, এই ঘটনায় তাঁরা ভেঙে পড়েছেন। মৃতদের মধ্যে রয়েছেন ৫ জন ইজরায়েলি, জানা গিয়েছেন ইজরায়েল বিদেশমন্ত্রক থেকে।

দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি। আশপাশে যাঁরা ট্রেকিং করছিলেন তাঁরা দুর্ঘটনার আগে  খুব জোড়ে ধাক্কা লাগার মতো শব্দ পান। অ্যালপাইন রেসকিউ স্পোকম্যান ওআল্টার মিলান জানিয়েছেন, কেবলকারটি পুরো ভেঙে গিয়েছে। যেখানে দুর্ঘটনাটি ঘটে সেই জায়গাটা এতটাই খাড়া চড়াই যে সেছানে পৌঁছতে রীতিমতো কষ্ট করতে হয়েছে উদ্ধারকারী দলকে। দমকলের গাড়িও দুর্ঘটনার কবলে পড়ে সেখানে পৌঁছতে। তবে কেউ আহত হননি।

স্ত্রেসার মেয়র জানিয়েছেন, দুর্ঘটনার কবলে পড়া মানুষদের কাউকে উদ্ধার করা হয়েছে কেবল কারের ভিতর থেকে তো কাউকে বাইরে থেকে। ২৭ বছরের লুইসা তেসেরিন নামে এক ছাত্র জানিয়েছেন, দুর্ঘটনার ঠিক এক ঘণ্টা আগে বন্ধুদের সঙ্গে তিনিও ওই কেবল কারে উঠেছিলেন। কিন্তু তখন সব ঠিকই ছিল। কোনও অস্বাভাবিকতা ছিল না। এক ঘণ্টার মধ্যে এই দুর্ঘটনার খবর তাঁকে রীতিমতো আতঙ্কিত করে তুলেছে।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি, এই ঘটনাকে ‘‘মর্মান্তিক দুর্ঘটনা’ বলে আখ্যা দিয়েছেন। ঘোষণা করা হয়েছে তদন্তের। এই কেবল কারটি তৈরি হয়েছিল ১৯৭০-এ। এর পর ২০১৪-২০১৬ পর্যন্ত বন্ধ ছিল মেরামতির জন্য। এই শহরটি প্রাকৃতিকভাবে কুব সুন্দর হওয়ায় সেখানে সারা বছরই ভ্রমণার্থীদের ভিড় থাকে। এই মাতারন অঞ্চলটি লেক মাজজর  লেক ওর্তার মাঝখানে অবস্থিত। কেবল কালে করে ভাসতে ভাসতে দেখা যায় লেক শহরের সৌন্দর্য। সেটাই যে কাল হবে তা কে জানত।

একটি কেবল কারে ৪০ জনকে যাত্রী নেওয়া হত। কোভিড পরিস্থিতি সামলে ওঠার পর সম্প্রতি খুলেছিল এই কেবল কার।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)