আমেরিকায় আইএস, ৬ মাসের মধ্যে হামলার সতর্কবার্তা দিল পেন্টাগন

আমেরিকায় আইএস হানা

জাস্ট দুনিয়া ডেস্ক: আমেরিকায় আইএস হানা হতে পারে আগামী ৬ মাসের মধ্যে। এমনই তথ্য দিয়ে সতর্ক করল পেন্টাগন। যা আরও একবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হানার আতঙ্ককে ফিরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। ২০০১-এর ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ারে আছড়ে পড়েছিল জোড়া বিমান। যাতে প্রচুর মানুষের মৃত্যু হয়েছিল। ধুলিস্যাৎ হয়ে গিয়েছিল বিশ্বের সর্বোচ্চ বিল্ডিং। যার মূল মাথা ছিল ওসামা বিন লাদেন। আরও একবার সেই আশঙ্কার মেঘ দেখা দিয়েছে আমেরিকার আকাশে। এদিকে, তালিবান শাসনকালে আফগানিস্তানে আইসিস হামলা চলছেই। যার ফলে মৃত্যু হয়েছে প্রচুর সাধারণ মানুষের।

যে তালিবান সব কিছুকে বুড়ো আঙুল দেখিয়ে গত অগস্টে আফগানিস্তানের দখল নিয়েছিল তাদেরও পাত্তা দিচ্ছে না আইসিস বা ইসলামিক স্টেট। যা নতুন করে আমেরিকার জন্যও মাথা ব্যথার কারণ হয়ে দেখা দিতে চলেছে। আগের পর্বে তালিবান শাসনকালে আফগানিস্তানে সেনা নামিয়েছিল আমেরিকা। তার পর থেকে সে দেশ থেকে বিদায় নিয়েছিল তালিবান। আফগানিস্তান নতুন করে সরকার গঠন করেছিল। এত বছর পর আবার তালিবানে আগমনে সে দেশ থেকে আমেরিকা সেনা তুলে নিয়েছে। তার পর থেকেই শুরু হয়েছে আইসিস দৌরাত্ম্য। আফগানিস্তানে ক্রমশ শিকর মজবুত করছে এই জঙ্গি সংগঠন।

আফগানিস্তান যে ক্রমশ জঙ্গি গোষ্ঠীগুলোর রাজধানী হয়ে উঠতে চলেছে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে আমেরিকার গোয়েন্দা বিভাগ। যদিও সে রকম কিছু হবে না বলে আশ্বস্ত করেছে তালিবানরা। তবে তাতে বিশ্বাস করার মতো কিছু দেখছে না আমেরিকা। কারণ এইসিস-এর হাত থেকে নিজের দেশকেই রক্ষা করতে ব্যর্থ তালিবানরা। এদিন পেন্টাগনের সিনিয়র কর্তা কলিন কাল মার্কিন কংগ্রেসে সেই আশঙ্কার কথা জানিয়েছেন।

তিনি বলেন, আগামী ৬ মাসের মধ্যে আইসিস গোষ্ঠী আমেরিকার উপর হামলা চালাতে পারে। এই মুহূর্তে আফগানিস্তানে বসে ঘর গোছাচ্ছে তারা। কিছুটা দুর্বল হয়ে পড়া জঙ্গি গোষ্ঠীগুলো তালিবান রাজত্বে নতুন করে শক্তিশালী হয়ে উঠছে যা আমেরিকার জন্য আশঙ্কার। আইসিসের পাশাপাশি আল-কায়দাও শক্তিশালী হয়ে উঠছে। তালিবানরা অস্ত্রের আঘাতে দেশ দখল করেছে ঠিকই কিন্তু দেশ চালানোর পর্যাপ্ত ক্ষমতা তাদের কাছে নেই। প্রশাসনিক দক্ষতা তাদের দলে নেই। সেকারণে বিভিন্ন দেশ থেকে সাহায্য আশাও বন্ধ হয়ে গিয়েছে। সেই অবস্থায় এই সব গোষ্ঠীকে কতটা তালিবান নিজদের নিয়ন্ত্রণে রাখতে পারবে সেটাই বড় প্রশ্ন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)