ইরাক ও পাকিস্তানে জঙ্গি হামলা, মৃত পুলিশ ও আধা সেনা কর্মী

ইরাক ও পাকিস্তানে জঙ্গি হামলা

জাস্ট দুনিয়া ডেস্ক: ইরাক ও পাকিস্তানে জঙ্গি হামলা, মৃত্যু হয়েছে অনেকের। আফগানিস্তান তালিবানদের দখলে চলে যাওয়ার পর থেকেই বিশ্ব জুড়ে জঙ্গি বাড়বাড়ন্তের সংশয় দেখা দিয়েছে। তালিবানদের আতিথেয়তায় আফগানিস্তান যে জঙ্গিদের স্বর্গরাজ্য হয়ে উঠতে পারে তা নিয়ে আশঙ্কা রয়েছেই। তার মধ্যেই ইরাকে আইসিস হামলা খুবই তাৎপর্যপূর্ণ। শনিবার গভীর রাতে এই হামলা চালানো হয় বলেই খবর। উত্তর ইরাকের কিরকুকের কাছে একটি চেকপয়েন্টে হামলা চালানো হয় পাহাড়ারত পুলিশকর্মীদের উপর। তাতে ১৩ জন পুলিশকর্মীর মৃত্যু হয়েছে। সংবাদ সংস্থাকে সেই হামলার খবর জানায় সেখানকার এক শীর্ষ পুলিশকর্তা।

এই এলাকায় জঙ্গি হামলা অবশ্য নতুন কোনও ঘটনা নয়। এখানে মাঝে মাঝেই জঙ্গি হামলা হয়ে থাকে বলেই খবর। তবে স্থানীয় প্রশাসনের ব্যাখ্যা সাম্প্রতিক সময়ে এটিই সব বড় জঙ্গি হামলা। গত শুক্রবার নিউজিল্যান্ডের এক শপিং কমপ্লেক্সে ছুরি নিয়ে হামলা চালায় এক  আইসিস সমর্থক। আচমকা তার ছুরির আঘাতে আহত হন ৬ জন।  তার মধ্যে ৩ জন গুরুতর আহত হয়েছেন। যদিও দ্রুত সেই জঙ্গিকে মারতে সক্ষম হয় পুলিশ।

সব মিলে বিশ্ব জুড়ে যে জঙ্গি তৎপড়তা বাড়বে তার ইঙ্গিত ইতিমধ্যেই পেতে শুরু করেছে বিভিন্ন দেশ। জানা যাচ্ছে তালিবানের আশ্রয়ে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে আইএস, ইসলামিক স্টেট, লস্কর, আল কায়দা, জইশের সদস্যরা। তালিবানরাও দল ভারি করতে তাদের প্রশ্রয় দিচ্ছে।

এদিকে রবিবার সকালে আত্মঘাতী বিস্ফোরণ হয় পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে। যার ফলে ৩ আধাসেনার মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটে পাকিস্তানের এলাকায় কোয়েত্তা শহরে। সেই এলাকায় সাধারণত শিয়া ও হাজারা সম্প্রদায়ের মানুষরা যাঁরা সবজি বিক্রি করেন। সেই এলাকাতেই বিস্ফোরক বোঝাই বাইক নিয়ে ঢুকে পড়ে এক ব্যক্তি। তার লক্ষ্যই ছিল নিরাপত্তারক্ষীরা। কারণ সব জায়গা ঘুরে সে নিরাপত্তারক্ষীদের সামনে গিয়েই বিস্ফোরণ ঘটায়। মিলন ঘুন্ডির আধাসেনারাই তার লক্ষ্য ছিল।  ২০ জন জখম হয়েছে এই বিস্ফোরণে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)