Indonesia Earthquake: কম্পনের মাত্রা ৭.৩, সুনামি সতর্কতা জারি

Afghanistan Earthquake

জাস্ট দুনিয়া ডেস্ক: Indonesia Earthquake-এর জেরে বড় সুনামির সতর্কতা জারি হয়েছে বিভিন্ন জায়গায়। মঙ্গলবার ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার বিভিন্ন অঞ্চল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৩। ইতিমধ্যেই ভূমিকম্পের জেরে সমুদ্র তীরবর্তী এলাকাগুলোকে সতর্ক করা হয়েছে। যে কোনও সময় সুনামিও আসতে পারে। যার ফলে বিভিন্ন এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। স্থানীয় সময় সকাল ১০.২০ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয় দেশে। লোকজন বাড়ি ছেড়ে বেরিয়ে আসে রাস্তায়।

মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা ইউএসজিএস-এর তরফে জানানো হয়েছে ইন্দোনেশিয়ার মওমের শহর থেকে ১১২ কিলোমিটার উত্তর-পশ্চিমে কম্পনের সৃষ্টি হয়। ১৮.৫ কিলোমিটার মাটির গভীরে কম্পনের উৎস স্থল। এর সঙ্গে প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, কম্পনের উৎস স্থলের এক হাজার কিলোমিটারের মধ্যে উপকূল এলাকা জুড়ে আছড়ে পড়তে পাড়ে ঢেউ। উত্তাল হতে পারে সমুদ্র। সমু্দ্রের নিচে কম্পনের প্রভাব বিস্তার করলেই সুনামির সম্ভাবনা বেড়ে যায়।

কম্পনের মাত্রা ৭.৩ হলেও বিশাল কিছু ক্ষয়ক্ষতি হয়নি। হালকা ক্ষতি এবং একজন আহত হয়েছেন। ফ্লোরস আইল্যান্ডের পূর্ব প্রান্তে। ইউএসজিএস-এর তরফে জানানো হয়েছে, এই দেশে ভূমিকম্পে বেশি ক্ষতি না হলেও ভূমিকম্প পরবর্তী সুনামির জেরে বেশি ক্ষতি হয়েছে। যার ফলে কোথাও কোথাও ভূমিধসের ঘটনাও ঘটে।যার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বেড়ে যায়। এবারও তেমনই আশঙ্কা রয়েছে। যে কারণে আতঙ্ক তৈরি হয়েছে।

ম্যানুয়েরে সব থেকে বেশি ক্ষতি হয়েছে। সেখানকার বাসিন্দাদের মতে ১৯৯২-এ যেমন কম্পন হয়েছিল এবারও তেমনই হয়েছে। সুনামি ওয়ার্নিং জারি করা হয়েছে মালুকু, পূর্ব নুসা টেঙ্গারা, পশ্চিম নুসা টেঙ্গারা এবং দক্ষিণপূর্ব এবং দক্ষিণ সুলাওয়েসিতে। আমেরিকার জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, কম্পনের মাত্রা ছিল ৭.৩, গভীরতা ১২ কিলোমিটার। ২০৪৪-এ ৯.১ কম্পনের পর মারণ সুনামি দেখা দিয়েছিল। তাতে গোটা বিশ্বে ২৩০,০০০-র বেশি মানুষের মৃত্যু হয়েছিল ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, ভারত, থাইল্যান্ডসহ আরও৯টি দেশে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)