নেপালের মানচিত্রে ভারতীয় এলাকা, সংশোধনী বিল পাশ সে দেশে

নেপালের মানচিত্রে ভারতীয় এলাকানেপালের মানচিত্রে ভারতীয় এলাকা

জাস্ট দুনিয়া ডেস্ক: নেপালের মানচিত্রে ভারতীয় এলাকা জুড়ে নেওয়া হয়েছে। আর নয়া সেই মানচিত্র অনুমোদনের জন্য সে দেশের পার্লামেন্টের নিম্নকক্ষে শনিবার পাশ হয়ে গেল সংবিধান সংশোধনী বিল। নয়া ওই মানচিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে ভারতের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে।

নেপাল পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্যসংখ্যা ২৭৫। নয়া রাজনৈতিক মানচিত্রে অনুমোদন দেওয়া সংবিধান সংশোধনী বিলটি পাশের জন্য প্রয়োজন ছিল দুই-তৃতীয়াংশের সমর্থন। শাসকদল নেপাল কমিউনিস্ট পার্টির পাশাপাশি প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেসের পাশাপাশি ভারতীয় বংশোদ্ভূত মদেশীয় নেপালি দলগুলিও ওই বিল সমর্থন করেছে। বিলের পক্ষে পড়েছে ২৫৮টি ভোট। বিতর্কের পর ভোটাভুটির মাধ্যমে স‌ংবিধান সংশোধনী বিলটি পাশ হয়েছে।


বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন

ভারতীয় বিদেশ মন্ত্রক এ দিন কাঠমান্ডুর এই ভূমিকার কঠোর সমালোচনা করেছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘‘এ ভাবে এলাকা বাড়িয়ে নেওয়ার দাবি ভারতের পক্ষে মেনে নেওয়া অসম্ভব। নেপালের এই আচরণ একতরফা এবং ঐতিহাসিক ঘটনাপ্রবাহের পরিপন্থী।’’
উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলার লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখ সামরিক ভাবে ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বহু বছর ধরেই লিপুলেখ গিরিপথ কৈলাস ও মানস সরোবরের তীর্থযাত্রীরা ব্যবহার করেন। গত মাসেই ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ নবনির্মীত ৮০ কিলোমিটার দীর্ঘ তাওয়াঘাট-লিপুলেখ সড়কের উদ্বোধন করেছিলেন।

এর পরেই নেপালের তরফে তৎপরতা শুরু হয়। গত ৩১ মে সে দেশের আইনমন্ত্রী শিবমায়া তুম্বাহাম্পি মানচিত্র বদল বিলের খসড়া পেশ করেন। গত ৯ জুন সে দেশের পার্লামেন্টের নিম্নকক্ষ সবর্সম্মতিক্রমে বিলটি বিতর্ক ও ভোটাভুটির জন্য গ্রহণের প্রস্তাব অনুমোদন করে। এর পর এ দিন সেটি পাশও হয়ে যায়।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)