Indian student Death ইউক্রেনে, নিশ্চিত করল বিদেশমন্ত্রক

Indian student Death

জাস্ট দুনিয়া ডেস্ক: শেষ পর্যন্ত রাশিয়া-ইউক্রেন যুদ্ধে প্রাণ গেল এক ভারতীয় ছাত্রের। Indian student Death-এর কথা জানিয়েছে বিদেশমন্ত্রক। মঙ্গলবার সকালে খারকিভে শেল হানায় মৃত্যু হয় ওই ছাত্রের। বিদেশমন্ত্রকের তরফে একটি টুইটে অরিন্দম বাগচী জানান, ‘‘দুঃখের সঙ্গে জানাচ্ছি যে খারকিভে শেলের আঘাতে এক ভারতীয় ছাত্রের মৃত্যু হয়েছে আজ সকালে। মন্ত্রকের তরফে তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। তাঁর পরিবারের প্রতি সমবেদনা।’’ কর্নাটকের বাসিন্দা ছিলেন তিনি।

ইউক্রেনের দ্বিতীয় সর্বোচ্চ শহর খারকিভেই সবার আগে হামলা চালিয়েছিল রাশিয়া। একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে শহরের সব থেকে বড় সরকারি বিল্ডিং উড়িয়ে দেওয়া হচ্ছে। এদিন সকালেই ভারতীয় দূতাবাসের তরফে সকল ভারতীয় ও ভারতীয় ছাত্রদের ইউক্রেনের রাজধানী কিয়েভ ছাড়তে বলা হয়। তার মধ্যেই এই ঘটনা ঘটে গেল।ছাত্রের নাম নবীন শেখারাপ্পা। জানা গিয়েছে তিনি থাকতেন গভর্নর হাইজের কাছেই। সেখানেই তিনি খাবারের লাইনে দাঁড়িয়েছিলেন যখন শেঢ় আক্রমণহয়।

স্যাটেলাইট ইমেজে দেখা গিয়েছে কিয়েভের উত্তর-পশ্চিমের রাস্তায় দীর্ঘ রাশিয়ান মিলিটারি কনভয়। শয়ে শয়ে ট্যাঙ্ক, অস্ত্রশস্ত্র দেখা গিয়েছে। ইউক্রেনে এখনও পর্যন্ত ১৬ হাজার ভারতীয় ছাত্র আটকে রয়েছে। অনেকেই ভিডিও করে নিজেদের বার্তা দেশের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছে। তাঁদের আন্ডারগ্রাউন্ড বাঙ্কার ও বম্ব শেল্টারে রাখা হয়েছে।

গত বৃহস্পতিবার রাশিয়া আক্রমণ চালায় ইউক্রেনের উপর। সেদিন থেকেই এখানে রয়েছেন ভারতীয় ছাত্ররা। ইতিমধ্যেই ৮ হাজার ভারতীয়কে বিশেষ বিমানে দেশে ফেরানো হয়েছে। এখনও প্রচুর ভারতীয় ছাত্র আটকে রয়েছে ইউক্রেনের সেই অংশে যেটা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত। যে কারণে সেখান থেকে দেশের পশ্চিমপ্রান্তের সীমান্তে পৌঁছতেও সমস্যা হচ্ছে।  সঙ্গে তাপমাত্রা রয়েছে হিমাঙ্কের নিচে। কোথাও কোথাও হচ্ছে তুষারপাতও।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)