আফগানিস্তান নিয়ে নিরাপত্তা নির্দেশিকা জারি ভারতীয় দূতাবাসের

আফগানিস্তান নিয়ে নিরাপত্তা নির্দেশিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: আফগানিস্তান নিয়ে নিরাপত্তা নির্দেশিকা জারি করল সে দেশে অবস্থিত ভারতীয় দূতাবাস। শনিবার জারি করা ওই সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ‘‘আফগানিস্তানের পরিস্থিতি বিপজ্জনক।’’ তালিবান এবং সরকারি সেনার লড়াইয়ে ক্রমশই অশান্ত হচ্ছে আফগানিস্তান। এই পরিস্থিতিতে আফগানিস্তানে যাওয়া ভারতীয় পর্যটক এবং কর্মরত নাগরিকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করল কাবুলের ভারতীয় দূতাবাস।

শনিবার জারি করা ওই সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ‘‘আফগানিস্তানের পরিস্থিতি বিপজ্জনক। সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলি সাধারণ মানুষকে নিশানা করছে। ভারতীয়দেরও হামলার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে।’’ এই পরিস্থিতিতে বিনা প্রয়োজনে আফগানিস্তানে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে ভারতীয়দের। সে দেশে কর্মরতদের রাস্তাঘাটে যাতায়াতের সময় বিশেষ ভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। জনাকীর্ণ বাজার, শপিং মল, মন্দির এবং রেস্তরাঁয় না যাওয়ার কথাও বলা হয়েছে ওই নির্দেশিকায়।

আফগানিস্তানে তালিবান আধিপত্য বাড়ার কারণে সম্প্রতি মাজার-ই-শরিফ এবং কন্দহর শহরের ভারতীয় কনস্যুলেট বন্ধ করা হয়েছে। সেখানে কর্মরত ভারতীয় কূটনীতিক এবং নিরাপত্তাকর্মীদের দেশে ফেরানোর কাজও চলছে। চলতি সপ্তাহে কাবুলে তালিবানের রকেট হানার পরে সেখানকার ভারতীয় দূতাবাসের নিরাপত্তা নিয়েও চিন্তিত বিদেশ মন্ত্রক।

কারণ, বিগত দু’দশকে একাধিক বার জঙ্গি নিশানা হয়েছে ওই দূতাবাস। এরই মধ্যে আফগান সীমান্ত পাক সেনা মোতায়েনের ঘটনায় আফগানিস্তানে কর্মরত ভারতীয়দের নিরাপত্তা নিয়ে নতুন করে তৈরি হয়েছে শঙ্কা।

 

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)