আফগানিস্তান ছাড়ল আমেরিকার সেনা, কাতারে মুখোমুখি ভারত-তালিবান

আফগানিস্তান ছাড়ল আমেরিকার সেনা

জাস্ট দুনিয়া ডেস্ক: আফগানিস্তান ছাড়ল আমেরিকার সেনা, ঘটনাচক্রে সেই দিনই কাতারে মুখোমুখি হল ভারত এবং তালিবান নেতৃত্ব। কাতারের রাজধানী দোহার ভারতীয় দূতাবাসে ওই বৈঠক হয় বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। তালিবানের দোহা দফতরের ভারপ্রাপ্ত নেতা শের মহম্মদ আব্বাস স্তানেকজাইয়ের সঙ্গে বৈঠক করেন কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল। সূত্রের খবর, ওই বৈঠকে ভারতের দাবি গুরুত্বের সঙ্গে বিবেচনার আশ্বাস দিয়েছেন তালিবান ওই নেতা। সম্প্রতি দোহায় রাজনৈতিক দফতর খুলেছে তালিবান। সেই দফতরের অন্যতম দায়িত্বপ্রাপ্ত স্তানেকজাই।

আফগানিস্তান থেকে আমেরিকা সেনা সরিয়ে নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পঞ্জশিরে হামলা চালায় তালিবান। সোমবার রাতে ওই হামলায় দু’পক্ষেরই ক্ষয়ক্ষতি হয়েছে। সংঘর্ষে ৭-৮ জন তালিবানের মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন তালিবান বিরোধী নেতা আহমেদ মাসুদের মুখপাত্র ফাহিম দাষ্টি। তালিবান এত দিন আফগানিস্তানের বিভিন্ন জায়গার দখল নিলেও পঞ্জশিরকে হাতে আনতে পারেনি। নর্দার্ন অ্যালায়েন্সের নেতা আহমেদ মাসুদের যোদ্ধারাই রক্ষা করে চলেছেন পঞ্জশির।

যদিও সম্প্রতি প্রকাশ্যে আসা একটি খবরে দাবি করা হয়েছিল, আন্তর্জাতিক সাহায্য এবং রসদের অভাবে মাসুদ বাহিনী ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। এমনকি তালিবদের হাতে মাসুদ আত্মসমর্পণ করতে পারেন বলেও দাবি করা হয় ওই খবরে। মাসুদ শিবির অবশ্য এই বক্তব্যের সত্যতা স্বীকার করেনি। অন্য দিকে আমেরিকার এক কংগ্রেস সদস্য দাবি করেছেন, প্রায় ৮ হাজার ৫০০ কোটি ডলারের অস্ত্র আফগানিস্তানে ফেলে এসেছে আমেরিকা। যেগুলি এখন তালিবানের দখলে।

আফগানিস্তান ছাড়ল আমেরিকার সেনা, ঘটনাচক্রে সেই দিনই ভারত ও তালিবান নেতৃত্ব মুখোমুকি বৈঠকে। জানা গিয়েছে, আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের পাশাপাশি ভারতে আসতে ইচ্ছুক সে দেশের নাগরিক, বিশেষত সংখ্যালঘুদের দ্রুত ও নিরাপদ প্রত্যাবর্তন নিয়ে দু’পক্ষের মধ্যে ওই বৈঠকে আলোচনা হয়েছে। রাষ্ট্রদূত দীপক তালিবান নেতা স্তানেকজাইকে স্পষ্ট জানিয়েছেন, আফগানিস্তানের মাটি যেন ভারত বিরোধী জঙ্গি কার্যকলাপে ব্যবহার করতে দেওয়া না হয়। স্তানেকজাই জানিয়েছেন, ভারতের দাবি গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে।

অন্য দিকে তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ দাবি করেন, পঞ্জশিরের দখল নেওয়া এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা। তালিবান যোদ্ধারা এলাকাটি ঘিরে ফেলেছেন। শীঘ্রই পঞ্জশির তাঁদের কব্জায় আসবে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)