ভারত থেকে অস্ট্রেলিয়া ফিরলে জেল-জরিমানা, বন্ধ আমেরিকার রাস্তাও

ভারত থেকে অস্ট্রেলিয়া

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারত থেকে অস্ট্রেলিয়া যাওয়ার সরাসরি বিমান আগেই বন্ধ করেছে অস্ট্রেলিয়া সরকার। তবে এখনও ভায়া বিমান চলাচল করছে। তবে যেভাবে ভারতে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে সে দেশের নাগরিক যারা এখনও ভারতে রয়েছে তাতে আপাতত দেশে ফেরা নিষিদ্ধ করা হল। এক বার্তায় জানানো হয়েছে, এই মুহূর্তে ভারতে থাকা অস্ট্রেলিয়ার নাগরিক বা সেখানে বসবাসকারীদের আগামী ১৪ দিনের মধ্যে যদি ফেরার পরিকল্পনা থাকে তাহলে সেটা নিষিদ্ধ করা হচ্ছে।

সোমবার থেকে যদি এই নিয়মের কোনও অন্যথা হয় তাহলে তাঁদের জেল এবং জরিমানা হতে পারে বলেও জানানো হয়েছে। শুক্রবার বেশি রাতে এই ঘোষণা করা হয়। এই পরিস্থিতিতে সেই দেশেরই নাগরিকদের ঘরে ফেরাটা ফৌজদারি অপরাধের আওতায় ফেলা হচ্ছে। যার ফলে এখনই ভারত থেকে অস্ট্রেলিয়া ফেরা অসম্ভব।

৩ মে থেকে এই নিয়ম চালু হতে চলেছে অস্ট্রেলিয়ায়। স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট এক বার্তায় জানান, এই নিয়ম ভাঙলে পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। তিনি বলেন, ‘‘সরকার এই সিদ্ধান্ত হালকাভাবে নেয়নি। এটা অস্ট্রেলিয়ার সাধারণ মানুষের স্বাস্থ্যের জন্য জরুরী।  এবং কোয়রান্টিন ব্যবস্থাও কঠিন করা হয়েছে। যার ফলে কোভিড-১৯ কেস সামলানো সুবিধে হবে।’’ ১৫ মে-র পর এই নিয়ম পুনর্বিবেচনা করা হবে বলে জানানো হয়েছে।

একইদিনে ভারত থেকে আমেরিকায় ঢোকা নিষিদ্ধ করল প্রেসিডেন্ট ডো বিডেন। ৪ মে থেকে শুরু হতে চলেছে ভারত-আমেরিকা ট্র্যাভেল ব্যান। ভারতের কোভিড-১৯ পরিস্থিতির দিকে তাকিয়েই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। ভারতের পাশাপাশি ব্রাজিল, চিন, ইরান ও দক্ষিণ আফ্রিকার ক্ষেত্রেও এই ট্র্যাভেল ব্যান চালু করেছে আমেরিকা। তবে বেশ কিছু ক্ষেত্রে ছাড়ও দেওয়া হয়েছে।

ভারত থেকে আমেরিকা যেতে পারবেন বিশেষ কিছু ছাত্র, অ্যাকাডেমিক্স, সাংবাদিক এবং বিশেষ কিছু মানুষ এই তালিকায় পড়বেন না। ইতিমধ্যেই ভিসা দেওয়ার ক্ষেত্রেও নতুন নিয়ম লাগু করেছে ইউএসএ সরকার। ছাত্ররা অ্যাকাডেমিক সেশন শুরুর ৩০ দিন আগেই সে দেশে যেতে পারবেন। তাঁদের এফ-১ অথবা এম-১ ভিসার অধিকারি হতে হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)