আবারও সেই চিন, এবার বার্ড ফ্লুর নয়া স্ট্রেন মানুষের শরীরে

আবারও সেই চিন

জাস্ট দুনিয়া ডেস্ক: আবারও সেই চিন, বিশ্ব জুড়ে গত দু’বছরে আতঙ্ক ছড়ানোর মূল উদ্যোক্তা বলে অভিযুক্ত। সেই চিনেই এ বার ধরা পড়ল নতুন ভাইরাস। বার্ড ফ্লুর কথা তো সকলেরই জানা। মাঝে মাঝেই তা হানা দেয় পাখিদের মধ্যে। এবার সেই ফ্লু-র নতুন স্ট্রেন ধরা পড়ল চিনে তাও আবার মানুষের শরীরে। এর আগে এই ভাইরাস কখনও মানব দেহে পাওয়া যায়নি। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনই এই তথ্য জানিয়েছে। সেখানে বলা হয়েছে চিনের পূর্ব জিয়াংসু প্রদেশে এই সংক্রমণ দেখা দিয়েছে।

এক মাস আগে জ্বরসহ বেশ কিছু উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৪১ বছরের এই ব্যাক্তি। তিনি ঝেনজিয়াংয়ের বাসিন্দা। সেই থেকে তাঁর চিকিৎসা চলছিল হাসাপাতালে। একমাস পর জানা যায় তাঁর শরীরে বার্ড ফ্লুর সংক্রমণের কথা। তবে তাঁর অবস্থা স্থিতিশীল। এই পরিস্থিতি থাকলে তাঁকে দ্রুত হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। তবে মানুষের শরীরে বার্ড ফ্লুর ভাইরাস ধরা পড়ায় নতুন প্রশ্ন তৈরি হচ্ছে। কীভাবে পাখির শরীর থেকে মানুষের শরীরে এই সংক্রমণ ছড়াল।

এই নয়া স্ট্রেন কতটা বিপদ ডেকে আনতে পারে তা নিয়ে এখনও পরিষ্কার কোনও চিত্র পাওয়া যায়নি। কারণ গত বছর মার্চ থেকে যে করোনা ভাইরাস অতিমারি সৃষ্টি করেছে গোটা বিশ্বে। যেভাবে হাজার হাজর মানুষ প্রতিদিন প্রান হারাচ্ছেন। লাখের উপর মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছেন এক একটি দেশে। সেখানে সামান্য ভাইরাসও যে এখম মরণকামড় দিতে পারে তা মেনে নিচ্ছেন বিজ্ঞানীরা। তবে এই এইচ১০এন৩ স্ট্রেনটির ক্ষমতা তুলনামূলকভাবে কম বলে জানানো হচ্ছে। তবে স্বস্তির খবর আক্রান্ত ব্যক্তির কাছে আসা মানুষ বা তাঁর পরিবারের কারও মধ্যে এই সংক্রমণ পাওয়া যায়নি।

তবে বিজ্ঞানীরা যাই বলুন না কেন, মানুষের শরীরে বার্ড ফ্লুর স্ট্রেনের খবরে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে বিশ্বে। বার্ড ফ্লুর সাধারণ স্ট্রেনটি হল এইচ৫এন৮। এই স্ট্রেন পোলট্রি মুরগি বা অন্যান্য পাখিদের ক্ষেত্রে মারণ হলেও মানুষের জন্য ক্ষতিকর নয়। এর আগে বন্য পাখিদের মধ্যে এইচ৫এন৫ অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা পাওয়া গিয়েছিল। এইচ৭এন৯ স্ট্রেন কিন্তু মানুষে মৃত্যুর কারণ হয়েছিল ২০১৬-১৭-তে। সেবার ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

স্ট্রেনের ক্ষমতার পাশাপাশি বিশ্ব জুড়ে নতুন প্রশ্ন  দেখা দিয়েছে। করো‌নাভাইরাসের মতই এই স্ট্রেনও কি গবেষণাগারে তৈরি! করোনাভাইরাস উহানের গবেষণাগারে তৈরি হয়েছে বলে অভিযোগ ছিল শুরু থেকেই। যদিও চিন তা মেনে নেয়নি। সম্প্রতি সেই অভিযোগকে নতুন করে উসকে দিয়েছে আমেরিকা। আবারও সেই চিন বলে কথা। প্রশ্ন তো উঠবেই।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)