Ground Splits Open-এর ঘটনায় চাঞ্চল্য স্কটল্যান্ডে

Ground Splits Open

জাস্ট দুনিয়া ডেস্ক: স্কটল্যান্ডের ইস্ট এয়ারশায়ারে ক্রমশ ছড়িয়ে পড়ছে আতঙ্ক (Ground Splits Open)। এলাকার একটা অংশে স্থানীয় বাসিন্দারা হঠাৎই আগুন আর ধুঁয়ো দেখতে পান। কাছে গিয়ে তদন্ত করার চেষ্টা করতেই চক্ষু চরকগাছ সকলের। একি কাণ্ড? যে এলাকাট জুড়ে এই ধোঁয়া বা আগুন দেখা যাচ্ছিল সেখানকার ঘাস পুড়ে কালো হয়ে গিয়েছে। আর সেই পুড়ে যাওয়া ঘাসের ফাক দিয়ে দেখা যাচ্ছে লাভা গলে পড়ার মতো দৃশ্য। দেখে মনে হচ্ছে দু’ভাগ হয়ে গিয়েছে সেই জায়গায় মাটি। সাধারণ মানুষকে সেদিকে যেতে বারণ করা হয়েছে এবং প্রশাসনের কাছে সাধারণ মানুষের অনুরোধ যেন দ্রুত ব্যবস্থা নেওয়া হয়।

স্থানীয় বাসিন্দা টম প্যাটন, সেই ঘটনার একটি ভিডিও ও ছবি পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে আগ্নেয়গিরির যখন জ্বলে তখন যেভাবে সব গলে আগুনের গ্রাসে চলে যায় এবং ক্রমশ সেই আগুন লাভা হয়ে বয়ে যায়—ঠিক তেমনই দৃশ্য। ছবি পোস্ট করা ব্যক্তি লেখেন, ‘বানিং ফিল্ড’। আশঙ্কা করা হচ্ছে এই আগুন খালি মাঠ থেকে যদি জনবসতিপূর্ণ এলাকায় বিস্তৃত হয় তাহলে ভয়ঙ্কর কাণ্ড ঘটতে পারে।

স্থানীয়রা বলছেন, তাঁরা লাল আগুনের বয়ে যাওয়া দেখেছে মাটিতে। যা দেখে বিশেষজ্ঞদের মত, মাটির নিচে জ্বলছে কিছু। যে এলাকায় এই এই পুরো বিষয়টি ঘটছে সেখানে চারপাশে রয়েছে কালো পাথর এবং সেই এলাকায় সবজি চাষও করা হয়। যে জমিতে এই আগুনের গোলা দেখা গিয়েছে সেটি আসলে চাষের জমি। কিন্তু এই ঠান্ডা আবহাওয়ায় কোথা থেকে এমন আগুন এল সেটাই বুঝতে পারছে না এলাকার বাসিন্দারা। এই মুহূর্তে সেখানকার তাপমাত্রা শূন্যের নিচে নেমে গিয়েছে।

অনেকে মনে করছেন, এই এলাকায় কয়লার খনি রয়েছে যা সারা বছরই জ্বলতে থাকে। যে ব্যক্তি এই ভিডিও পোস্ট করেছেন তিনি লিখেছেন, ‘‘বিশ্বাস হচ্ছে না স্কটিশ কোল বোর্ড বিপজ্জনক এলাকাকে ঘিরে রেখেছে মাত্র দুটো তার দিয়ে।’’ একজন প্রশ্ন তুলেছেন, এত বছর ধরে কীভাবে এই ঘটনা ঘটে চলেছে। অনেকে মনে করছেন, এভাবে মাটির নিচে আগুন জ্বলতে থাকলে একটি পুরোটা এলাকা ছাইয়ে পরিণত হবে এবং ধ্বসে পড়বে। দ্রুত প্রশাসনের হস্তক্ষেপ চাইছেন বাসিন্দারা। মজা করে প্যাট্রোন লিখেছেন, ‘‘এই আগুনের ফলে ঠান্ডা কমে বরফ গলছে এলাকায়।’’ তবে তাঁর আশঙ্কা গরমে পরিস্থিতি খারাপ হবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)