গরমে পুড়ছে গ্রিস, সঙ্গে বিধ্বংসী দাবানলে বাড়ছে তাপমাত্রা

গরমে পুড়ছে গ্রিস

জাস্ট দুনিয়া ডেস্ক: গরমে পুড়ছে গ্রিস, যা গত ৩০ বছরে হয়নি। সোমবার দমকল সারাদিন দাবানলকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়েছে। কিন্তু ৭,৪০০ একরের বিশাল এলাকা জুড়ে জ্বলতে থাকা জঙ্গলের আগুন নিয়ন্ত্রণে আনা অতটাও সহজ নয়। এই আগুন এক সপ্তাহের মধ্যে ক্রমশ ছড়িয়ে পড়বে তুরষ্ক, স্পেন, ইতালির মতো দেশে। বিশেষজ্ঞদের মতে, যার ফলে এই সব দেশের তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে এবং আবহাওয়ার পরিবর্তন হবে। জ্বলতে থাকা জঙ্গলের পুরোটা জুড়েই রয়েছে পাইন, অলিভের আধিক্য।  শনিবার এথেন্সের পশ্চিমে ২০০ কিলোমিটার দূরে অবস্থিত পেট্রাস শহরের কাছে আগুন লাগে জঙ্গলে। ন্যাশনাল অবজার্ভেটরি অব এথেন্সের স্যাটেলাইট ইমেজে সেই আগুনের ছবি ধরা পড়ে।

সঙ্গে সঙ্গেই তুরষ্কের কাছের দ্বীপে আগুন নেভানোর কাজ শুরু করে প্রশাসন। প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস বলেন, ‘‘১৯৮৭-র পর এই প্রথম এমন তাপপ্রবাহের মুখে পড়েছি আমরা। প্রশাসন যা সম্ভব তার সবটাই করছে পরিস্থিতির সামলাতে।’’ এর প্রভাব এলাকার বিদ্যুৎসরবরাহের উপর পড়ার আশঙ্কা প্রবলভাবে রয়েছে বলে জানিয়েছেন তিনি। যে কারণে রাতে ও দুপুরের দিকে যাতে বিদ্যুৎ সরবরাহ নিয়ন্ত্রণ করা যায় সেদিকেও নজর দেওয়া হচ্ছে।

দেশের প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই জুলাইয়ে বিভিন্ন জায়গায় আগুনের ঘটনা ২০১৯-এর অনেক বেশি ঘটেছে। তিনি জানান, ২০১৯-এ যেটা ছিল ৯৫৩ এই বছর সেটা হয়েছে ১,৫৮৪। যার মধ্যে ১১৬টি জায়গায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আগুনের ঘটনা ঘটেছে। তিনি বলেন, ‘‘আমরা আর আবহাওয়া পরিবর্তন‌ের কথা বলছি না, বলছি আবহাওয়া আতঙ্কের কথা।’’ পেট্রাসের আগুন এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। যার ফলে আশপাশের এলাকায় তাপমাত্রা পৌঁছতে পারে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে। এখনও পর্যন্ত ৫টি গ্রামকে খালি করা হয়েছে। তার মধ্যে ৮ জন আগুনে পুড়ে যাওয়া এবং শ্বাসকষ্টের জন্য হাসপাতালেও ভর্তি হয়েছেন। মঙ্গলবার তাপমাত্রা আরও বাড়তে পারে এই সব এলাকায় বলে জানানো হয়েছে।

প্রশাসন জানিয়েছে, তুরষ্কের সমুদ্রতীরবর্তী অঞ্চল লাগোয়া রোডসের দ্বীপের আগু‌ন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। সারা রাত ধরে সেখানে আগুন নেভানোর কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। আগের দিনের তুলনায় এদিন পরিস্থিতি অনেকটাই অন্যান্য জায়গায় তুলনায় ভাল হয়েছে। আগুনের প্রবাহ কমেছে এবং প্রায় নিয়ন্ত্রণে এসে গিয়েছে পরিস্থিতি। এই আগুন নেভাতে কাজ করছেন ১০০-র উপর দমকলকর্মী, ২০টি গাড়ি, ৩টি বিমান এবং ৬টি হেলিকপ্টার। সোমবার সকালে তাদের রোডসে পাঠানো হয়। রবিবার খালি করা হয়েছে বিখ্যাত পর্যটনস্থল ভ্যালি অব বাটারফ্লাইস।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)