বিধ্বস্ত জার্মানি, ভয়াবহ বন্যায় ভাসছে বেলজিয়াম, নেদারল্যান্ডসও

বিধ্বস্ত জার্মানি

জাস্ট দুনিয়া ডেস্ক: বিধ্বস্ত জার্মানি-তে বন্যায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৫ জনের। তবে এই সংখ্যা বাড়তে পারে।  বিভিন্ন শহরের মধ্যে দিয়ে বয়ে গিয়েছে নদী। রাস্তা আর নদী আলাদা করার উপায় নেই। জুবে গিয়েছে এলাকার অধিকাংশ বাড়ি। কোনও বাড়ির শুধু ছাদটুকু দেখা যাচ্ছে। কোথাও কোথাও জল দোতলায় পৌঁছে গিয়েছে। সেখানে ছাদের উপর আশ্রয় নিয়েছে মানুষ। কিন্তু তাতেও নিরাপত্তা নেই। কারণ জলের তোড়ে ভেঙে পড়ছে একের পর এক বাড়ি। মানুষসহ ভেসে যাচ্ছে। এখনও কত মানুষ নিখোঁজ তার হিসেব নেই প্রশাসনের কাছে।

পশ্চিম ও দক্ষিণ জার্মানির বিস্তির্ণ এলাকায় গত কয়েকদিন ধরে চলছে প্রবল বৃষ্টি। আর তার ফলেই হরপা বান এসে ভেসে যায় একের পর এক জনবসতিপূর্ণ এলাকা। এই বন্যা পরিস্থিতির জন্য প্রস্তুত ছিল না মানুষ। যে কারণে নিজেদের নিরাপত্তার ব্যবস্থাও করে উঠতে পারেনি। প্রস্তুত ছিল না প্রশাসনও। এলাকার পর এলাকা নিমেশের মধ্যে জলমগ্ন হয়ে যাওয়ায় মানুষকে নিরাপদ স্থানে সরাতেও বেগ পেতে হচ্ছে। যার ফলে বিধ্বস্ত জার্মানি ও তার বিভিন্ন অংশ।

সব থেকে খারাপ অবস্থা রাইনল্যান্ড-প্যালাটিনেটে। এই একটি এলাকা থেকেই ১৩০০ মানুষ রাতারাতি নিখোঁজ হয়ে গিয়েছে বলে মনে করছে প্রশাসন। দেশের আবহাওয়া দফতরের হিসেব বলছে এই পরিমাণ বৃষ্টি গত ১০০ বছরে হয়নি জার্মানিতে। কোথাও ১৫০ তো কোথাও ২০০ মিলিমিটারের উপর বৃষ্টি হয়েছে। বন্য দেখে অভ্যস্ত নয় জার্মানির বর্তমান প্রজন্ম। যে কারণে তার ভয়াবহতা বুঝে ওঠার সুযোগ পায়নি মানুষ।

জার্মানি ছাড়াও প্রবল বৃষ্টি হচ্ছে বেলজিয়াম, নেদারল্যান্ডসেও। এই দুই দেশেও তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। বেলজিয়াম জার্মানির লাগোয়া হওয়ায় প্রভাব সেখানে পড়েছে বেশি। ইতিমধ্যেই ৬ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণাংশের ওয়ালেনিয়া সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ যা জার্মান সীমান্তে অবস্থিত। জার্মানির রাইনল্যান্ড-প্যালাটিনেট সীমান্তে অবস্থিত এই অঞ্চল। নেদারল্যান্ডসের শহর মাসট্রিচে মিউসে নদীর জল বাড়ায় তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)