পাক অধিকৃত কাশ্মীরে ভূমিকম্প, এখনও পর্যন্ত মৃত ২০ আহত ৩০০

পাক অধিকৃত কাশ্মীরে ভূমিকম্পপাক অধিকৃত কাশ্মীরে ভূমিকম্প

জাস্ট দুনিয়া ডেস্ক: পাক অধিকৃত কাশ্মীরে ভূমিকম্প তছনছ করে দিয়েছে সব। মঙ্গলবার রাত পর্যন্ত মোট ২০ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে রয়েছে ৩ জন শিশুও। জখমের সংখ্যা ৩০০ ছাড়িয়ে গিয়েছে। আহতদের মধ্যে ৩৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

এ দিন বিকেল সাড়ে ৪টে নাগাদ প্রবল ভূকম্প অনুভূত হয় পাক অধিকৃত কাশ্মীর, সংলগ্ন এলাকা এবং উত্তর পাকিস্তানের একাংশে। মার্কিন জিওলজিক্যাল সার্ভের তথ্য বলছে, ঝিলমের প্রায় ২২ কিলোমিটার উত্তরে এবং ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে পাক অধিকৃত কাশ্মীরই কম্পনের উৎসস্থল ছিল।

এই সংক্রান্ত  আরও খবরের জন্য ক্লিক করুন

পাক সংবাদমাধ্যম জানিয়েছে, ৮ থেকে ১০ সেকেন্ড স্থায়ী হয়েছিল ওই কম্পন। আর তাতেই লণ্ডভণ্ড হয়ে যায় পাক অধিকৃত কাশ্মীরের বিস্তৃত এলাকা। একাধিক বাড়ি ভেঙে পড়ে। আশপাশের এলাকাতেও এর প্রভাব পড়েছে। ইসলামাবাদ, পেশোয়ার, রাওয়ালপিন্ডি, লাহৌর, সিয়ালকোট, গুজরাট, মুলতান, সোয়াত, সাহিওয়াল, চিত্রাল, মানশেরা-সহ আরও অনেক জায়গায় কম্পন অনুভূত হয়েছে।

মার্কিন সফরে গিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। খবর পেয়েই মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। দিয়েছেন সব রকম সাহায্যের আশ্বাসও। উদ্ধার কাজের তদারকি করছেন পাক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া।

পাক অধিকৃত কাশ্মীরের ডিভিশনাল কমিশনার চৌধরি মহম্মদ তায়াব সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মীরপুর ও জাঠলান। সেখানেই ৩০০ জন জখম হন, যার মধ্যে ২ জনকে মৃত অবস্থাতেই হাসপাতালে আনা হয়েছিল।

চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় বাকি ৭ জনের। জাঠলান গ্রামে আরও ১০ জনের মৃত্যু হয়েছে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)