কাসেম সোলেমানি হত্যা ঘিরে ইরান-আমেরিকায় অভ্যন্তরীন উত্তেজনা, ট্রাম্পের হুমকি

ফেসবুকে নিষিদ্ধ ডোনাল্ড ট্রাম্প

জাস্ট দুনিয়া ডেস্ক: কাসেম সোলেমানি হত্যা ঘিরে যুদ্ধের আবহ তৈরি হয়ে গেল আমেরিকা-ইরানের মধ্যে। এখনও বিষয়টি মৌখিক জায়গায় থাকলেও একটা ছোট্ট বিরোধী পদক্ষেপ যুদ্ধের দামামা বাজিয়ে দিতে পারে। কাসেম সালেমির হত্যার বদলা ইরান যে কী ভাবে নেবে তা নিয়ে রীতিমতো সংশয়ে রয়েছে আমেরিকা। কিন্তু তার আগেই হোয়াইট হাউসের পক্ষ থেকে পাল্টা হুমকি দিয়ে রাখা হল। যাতে হামলা চালানোর আগে দু’বার ভাবে ইরান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে জানিয়ে দিলেন, আমেরিকার কোনও প্রতিষ্ঠান বা মানুষের উপর কোনও রকম হামলা হলে আমেরিকা ইরানের আরও ৫২টি জায়গায় আক্রমণ চালানোর জন্য প্রস্তুত।

তিনি টুইটে লেখেন, ‘‘ওরা ইতিমধ্যেই আমাদের দূতাবাসে হামলা চালিয়েছে। এবং আরও হামলার প্রস্তুতি চালাচ্ছে অন্যান্য জায়গায়। ইরান কিছুই না শুধু সমস্যা ছাড়া। এটাকে সাবধানবানী হিসেবে নেওয়া হোক, যদি ইরান হামলা চালায় আমেরিকার কোথাও তাহলে আমরা চিহ্নিত করে রেখেছি ওদের৫২টি জায়গা।’’

শুক্রবার বাগদাদ বিমান বন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হয় কমান্ডার কাসেম সোলেমানির। তার পর থেকেই মনে করা হচ্ছে ইরান প্রত্যাঘাত করতে পারে। শনিবার ইতিমধ্যেই মার্কিন সেনা ছাউনিতে জোড়া রকেট হামলা হয়েছে। যেটাকে বড় হামলার ট্রায়ালরান হিসেবেই ধরছে আমেরিকা।

কয়েক বছর আগে ইরানের মার্কিন দূতাবাসে ৫২ জনকে পনবন্দী করার উল্লেখ করে ট্রাম্প জানিয়েছেন, তার বদলে ৫২টি জায়গা তাঁরা নির্ধারিত করে রেখেছেন।

দেখুন ট্রাম্পের টুইট

(আরও খবর পেতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)