এক ঘুমে গায়েব ২০ বছর, ৩৭ বছরের ড্যানিয়েল নিজেকে ভাবছেন ১৭-র

এক ঘুমে গায়েব ২০ বছর

জাস্ট দুনিয়া ডেস্ক: এক ঘুমে গায়েব ২০ বছর, সাংঘাতিক সে ঘুম যা একজনের জীবন থেকে রাতারাতি কেড়ে নিল ২০টা বছর। এমনও হয়? আমরা অনেক কিছুই কখনও কখনও ভুলে যাই। কোথাও জিনিস রেখে ভুলে যাই, ওষুধ খেতে ভুলে যাই, রান্নায় নুন দিতে ভুলে যাই তা বলে জীবন থেকে হঠাৎই ২০টা বছর ভুলে যাব তা আবার হয় নাকি? এমনটাই ঘটেছে টেক্সাসের ড্যানিয়েলের জীবনে। এ এক বিরল ঘটনা, সাধারণ মানুষের কাছে এবং মেডিক্যাল সাইন্সেও। যা এক ধরনের অ্যামনেশিয়া। নাম ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়া। যার ফলে ঘুমের মধ্যেই ২০ বছরের স্মৃতি উবে গেল একজনের।

গত বছরের জুলাইয়ের ঘটনা। রাতে স্বাভাবিকভাবেই ঘুমোতে গিয়েছিলেন ড্যানিয়েল। পাশেই ঘুমোচ্ছিলেন রুথ। সকালে ঘুম ভেঙে হঠাৎই চিৎকার শুরু করে দেন ড্যানিয়েল। তিনি চিৎকার করে বলতে থাকেন তাঁকে অপরহণ করে আটকে রাখা হয়েছে এই বাড়িতে। এমনকী পাশে থাকা স্ত্রী রুথকেও তিনি চিনতে অস্বীকার করেন। বরং রুথই নাকি তাঁকে অপহরণ করেছে, এমনটা দাবি করতে থাকেন। স্বাভাবিকভাবেই স্বামীর এহেন ব্যবহারে রীতিমতো চমকে যান রুথ। কিছুতেই বুঝতে পারেন না কী করে স্বামীকে সংযত করবেন।

এর পর ড্যানিয়েল আয়নায় নিজের চেহারা দেখেও অবাক হয়ে যান। তিতি যে পিছিয়ে গিয়েছেন ২০ বছর পিছনে। যখন তিনি স্কুলে পড়তেন। তিনি ভাবতে থাকেন তিনি এখনও স্কুলে পড়েন। স্কুলে যাওয়ার বায়নাও জোড়েন। পাশাপাশি নিজের চেহারা দেখে নিজেই চমকে যান, কীভাবে তিনি এত বুড়ো হয়ে গেলেন, কীভাবে এত মোটা হয়ে গেলেন। ড্যানিয়েলের বয়স এখন ৩৭। কিন্তু তিনি নিজেকে ১৭ বছরের ভাবতে শুরু করেন। কারণ মাঝের ২০টা বছর তাঁর মস্তিষ্ট থেকে গায়েব হয়ে গিয়েছে।

এর পর চিকিৎসকের দ্বারস্থ হন ড্যানিয়েলের স্ত্রী রুথ। তখনই জানা যায় এই রোগের কথা। তবে এক্ষেত্রে অতীত গবেষনা বলছে এই রোগে কিছু কিছু স্মৃতি বিলুপ্ত হয়ে যায় কিন্তু ড্যানিয়েলের সেটা হয়েছে অত্যধিক বেশি পরিমাণে। তবে ড্যানিয়েলকে শান্ত করেন তাঁর বাবা-মা। তাঁদের সঙ্গে দেখা করার পরই তিনি বুঝতে পারেন তিনি ভুলে গিয়েছেন তাঁর জীবনের ২০ বছর। চিকিৎসকরা জানিয়েছেন, যাঁদের মানসিক চাপ খুব বেশি বা যাঁরা খুববেশি আবেগপ্রবন তাঁদের মধ্যে এই সমস্যা দেখা দিতে পারে। কিন্তু কতটা মানসিক চাপের কারণে ড্যানিয়েলের সঙ্গে এমনটা ঘটল তা এখনও পরিষ্কার নয়। পরিষ্কার নয় এটাও যে এই স্মৃতির কোনও অংশ বা কিছুটা কী কখনও ফিরবে ড্যানিয়েলের জীবনে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)