কোভিড-১৯ এর ডেলটা ভ্যারিয়ান্ট আলফার থেকেও দ্বিগুণ প্রাণঘাতী

কোভিড-১৯ এর ডেলটা ভ্যারিয়ান্ট

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড-১৯ এর ডেলটা ভ্যারিয়ান্ট আলফার থেকেও দ্বিগুণ প্রাণঘাতী বলে জানাল সমীক্ষা। ভারতেই প্রথম কোভিড-১৯ এর ডেলটা ভ্যারিয়ান্ট আক্রান্তের সন্ধান মিলেছে। আলফা ভ্যারিয়েন্টের সন্ধান প্রথম মিলেছিল ব্রিটেনে, গত বছর। তবে ফাইজার এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা ডেলটা ভ্যারিয়েন্টেও কাজ করবে বলে সোমবার জানিয়েছেন গবেষকেরা।

সম্প্রতি বি.১.৬১৭.২ প্রজাতির নাম ‘ডেল্টা’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতীয় প্রজাতি বা ‘ডাব্‌ল মিউট্যান্ট’ প্রজাতি নামে যা আগে প্রচলিত ছিল, সেই প্রজাতির নামকরণ করা হয় বিভ্রান্তি এড়াতে। তেমনই ব্রিটেনের কেন্ট প্রজাতির নাম হয় আলফা, দক্ষিণ আফ্রিকার প্রজাতির বিটা এবং ব্রাজিলের গামা।

স্কটল্যান্ডে হওয়া এক গবেষণার ভিত্তিতে গবেষকরা জানিয়েছেন, ফাইজার এবং তাদের সহযোগী সংস্থা বায়োটেক এসই-র তৈরি টিকা অনেক বেশি সুরক্ষা দিতে সক্ষম। দ্য ল্যানসেটে প্রকাশিত একটি গবেষণাপত্র থেকে এমন তথ্যই জানা গিয়েছে। স্কটল্যান্ডের জনস্বাস্থ্য বিষয়ক দফতরের ডিরেক্টর জিম ম্যাকমেনামিন বলেন, ‘‘সকলকে টিকা নিতে উৎসাহিত করা উচিত আমাদের। টিকার দু’টি ডোজ নেওয়ার ক্ষেত্রে সকলকে এগিয়ে আসতে হবে।’’

এডিনবার্গ এবং স্ট্রাথক্লাইড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের পাশাপাশি স্কটল্যান্ডের জনস্বাস্থ্য বিষয়ক দফতর জানিয়েছেন, ফাইজারের টিকার দু’টি ডোজ নেওয়ার পর শরীরে আলফা ভ্যারিয়েন্টের জন্য ৯২ শতাংশ প্রতিরোধ ক্ষমতা এবং ডেলটা ভ্যারিয়েন্টের জন্য ৭৯ শতাংশ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। অন্য দিকে, অ্যাস্ট্রাজেনেকার টিকার ক্ষেত্রে এই হিসেবটাই একটু কম, যথাক্রমে ৭৩ এবং ৬০ শতাংশ। তবে গবেষকরা জানিয়েছেন, সমীক্ষার চরিত্রগত পার্থক্যের কারণেই হিসাবের এই তারতম্য। এটা সকলের কাছে সঠিক ভাবে ব্যাখ্যা করার কথাও তাঁরা বলেছেন।

গত ১ এপ্রিল থেকে ৬ জুন পর্যন্ত স্কটল্যান্ডের বিভিন্ন জায়গার মানুষের উপর নিরীক্ষা করে এই সমীক্ষা করা হয়েছে। তবে গবেষকেরা জানিয়েছেন, এই সমীক্ষার আরও সম্পূর্ণ বিশ্লেষণ করা সম্ভব হবে তখনই, যখন ব্রিটেন এবং বিশ্বের অন্যান্য জায়গা থেকে এই ধরনের সমীক্ষার রিপোর্ট আসবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)