কোভিড ও কোভিড টিকা, সারাজীবন নিতে হতে পারে এই ভ্যাকসিন

দেশ জুড়ে ভ্যাকসিন সঙ্কট

জাস্ট দুনিয়া ডেস্ক: কোভিড ও কোভিড টিকা নিয়ে জল্পনার শেষ নেই কোনও। এক এক বার এক এক রকম তথ্য উঠে আসে বিভিন্ন মহল থেকে। শুরুতে টিকা নেওয়া নিয়েই তৈরি হয়েছি সংশয়। মারণ এই ভাইরাসের থেকে বেশি ভয় তৈরি হয়েছিল তার প্রতিষেধক নিয়ে। কিন্তু সেই সমস্যা অনেকটাই মিটেছে। সাধারণ মানুষ ক্রমশ টিকা নেওয়ার পথেই পা বাঁড়িয়েছে। কখনও কখনও তার চাহিদাও তুঙ্গে পৌঁছচ্ছে। যা সত্যিই ভাল দিক। কিন্তু সংশয় মোটেও কাটেনি। ক’টা ডোজ, কতদিন পর নিতে হবে তা নিয়ে এখনও টানাপড়েন চলছে।

সম্প্রতি পিফাইজারের তরফে জানানো হয়েছে করোনা আটকাতে নিতে হতে পারে টিকার তিনটি ডোজও। যা এতদিন সীমাবদ্ধ ছিল দুই ডোজে। এই সংস্থা টিকার কার্যকারিতাকে বাড়াতে তিনটি ডোজের কথা বলছে। এখানেই থেমে নেই পিফাইজার। বরং তাদের সংস্থার তরফে বলা হয়েছে প্রয়োজনে প্রতিবছর একটি করে টিকা নেওয়া যেতে পারে।

সম্প্রতি বিশ্ব জুড়ে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। যা নিয়ে রীতিমতো নাস্তানাবুদ অবস্থা প্রশাসন থেকে চিকিৎসা ব্যবস্থার সঙ্গে জরিয়ে থাকা মানুষদের। কোনওভাবেই এই সংক্রমণকে বাগে আনা যাচ্ছে। প্রথমবারের থেকে রূপ বদলে এসেছে এবার এই ভাইরাস। প্রতিমুহূর্তে কার্যকারিতা বদলাচ্ছে ভাইরাস। নতুন স্ট্রেন নিয়ে চিন্তায় চিকিৎসা বিজ্ঞানীরা।

আর নতুন স্ট্রেন আসার সঙ্গে সঙ্গে বদলাচ্ছে গবেষণার বিষয়বস্তুও। যে কারণে এখনও কোনও নিশ্চিত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি কোনও গবেষণা সংস্থা। ইতিমধ্যেই বিশ্বজুড়ে বেশ কিছু ভ্যাকসিন বাজারে চলে এসেছে। তা মানুষকে দেওয়াও হচ্ছে। অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে টিকার দুটো ডোজ নেওয়ার পরও মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছে।  এই মুহূর্তে সবটাই গবেষণার স্তরে রয়েছে।

সম্প্রতি আমেরিকার পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের একটি  গবেষণা তথ্য প্রকাশিত হয়েছে সায়েন্স ইমিউলজি ম্যাগাজিনে। সেখানে আবার এও উঠে এসেছে, যাঁরা একবার করোনায় আক্রান্ত হয়ে সেরে উঠেছেন তাঁদের টিকার একটি ডোজ নিলেই হবে। সেই গবেষণায় বলা হয়েছে, ভাইরাসে আক্রান্ত ব্যাক্তি সুস্থ হয়ে উঠেছে মানে তাঁর শরীরে ইতিমধ্যেই অ্যান্টিবডি তৈরি হয়েছে। এমনিতেই তাঁরা অনেকবেশি প্রতিরোধ ক্ষমতা তৈরি করে ফেলেছে শরীরের মধ্যে সেই ভাইরাসের বিরুদ্ধে সে কারণেই তাঁরা সুস্থ হয়ে উঠেছেন।

তবে কোভিডের ভ্যাকসিন নিয়ে এখনও বিস্তর গবেষণা বাকি রয়েছে। বিভিন্ন দেশ তাদের মতো করে গবেষণা চালাচ্ছে। সঠিক সিদ্ধান্তের অপেক্ষায় গোটা বিশ্ব।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)