ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বন্ধ করল ভারত, আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত

বিদেশী পর্যটকদের সবুজ সঙ্কেত

জাস্ট দুনিয়া ডেস্ক: ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বন্ধ করল ভারত কারণ নতুন করে করোনাভাইরাসের প্রকোপ। গত ডিসেম্বর থেকে বিশ্ব জুড়ে শুরু হয়েছে অতিমারি। তার প্রভাব চলছেই। কখনো একটু কম তো আবার কখনও নতুন ভূমিকায় আবির্ভাব ঘটছে ভাইরাসের। সম্প্রতি করোনাভাইরাসের নতুন প্রজাতির দেখা পাওয়া গিয়েছে ব্রিটেনের বেশ কিছু অংশে। শুরু হয়েছে নতুন করে লকডাউন। তার প্রভাব যেন ভারতের উপর আবার না এসে পড়ে সে কারণে আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ করা হল ভারত-ব্রিটেন বিমান চলাচল।

৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে কোনও বিমান ভারতের প্রবেশ করতে পারবে না। এবং ভারত থেকে কোনও বিমান ব্রিটেনের উদ্দেশে উড়ান ভরবে না। ব্রিটেনে করোনাভাইরাসের নতুন স্ট্রেন পাওয়া যাওয়ার পর থেকেই চিন্তার ভাজ দেখা গিয়েছিল ভারতের মাথায়। তা নিয়ে আলোচনায়ও বসে কেন্দ্র। এবং সিদ্ধান্ত নেওয়া হয় বিমান বাতিলের।

এর পর পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বিমান সংযোগ বন্ধ রাখার আর্জি জানিয়েছিলেন কেন্দ্রকে। সোমবার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নেয় অসামরিক বিমান পরিষেবা মন্ত্রক। তারা বিবৃতি দিয়ে জানিয়েছে, পরিস্থিতি দেখে ৩১ ডিসেম্বর পর্যন্ত ভারত-ব্রিটেন বিমান চলাচল বন্ধ রাখা হচ্ছে। মঙ্গলবার রাত ১১.৫০ মিনিট থেকে কার্যকর হবে সিদ্ধান্ত।

আপাতত যাঁরা ব্রিটেন থেকে ভারতে এসেছেন, বা মঙ্গলবার পর্যন্ত আসবেন তাঁদের করোনা পরীক্ষাও বাধ্যতামূলক। প্রথম পর্যায়ে ব্রিটেনের উপর প্রভাব কম পড়েনি। দীর্ঘদিন লকডাউনে ছিল গোটা দেশ। এর পর ধিরে ধিরে বাকি দেশের মতই খুলে দেওয়া হয়। কিন্তু এই নতুন ভাইরাসের প্রকোপ নতুন করে ভাবাচ্ছে বিশ্বকে।

আগের ভাইরাসের থেকে ৭০ শতাংশ শক্তিশালী এই ভাইরাস নতুন করে কোথআ থএকে এল এখন সেটাই সব থেকে বড় প্রশ্ন বিজ্ঞানীদের কাছে। ইতিমধ্যেই বিভিন্ন দেশে করোনাভাইরাসের ভ্যাকসিনও আবিষ্কার হয়ে গিয়েছে। ভ্যাকসিন দেওয়ার পর্ব শুরু হবে ভারতেও। তার আগে অতি শক্তিশালী এই ভাইরাস ভ্যাকসিন আবিষ্কর্তাদের নতুন করে ভাবতে বাধ্য করবে। আদৌ নতুন ভাইরাসের সঙ্গে লড়তে সক্ষম হবে কিনা এই ভ্যাকসিন।

ব্রিটেন ছাড়া করোনার নতুন প্রজাতির এই ভাইরাসের খোঁজ পাওয়া গিয়েছে ইতালিতেও। নতুন করে তৈরি হয়েছে আতঙ্কের আবহ।

(বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)