করোনা-মুক্ত নিউজিল্যান্ড, তুলে দেওয়া হল দূরত্ববিধির নিয়মও

করোনা-মুক্ত নিউজিল্যান্ডনিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনা-মুক্ত নিউজিল্যান্ড, সে দেশের সরকার এমনটাই দাবি করেছে। শুধু তাই নয়, সরকারের তরফে জানানো হয়েছে, তুলে দেওয়া হল দূরত্ববিধির নিয়ম। এমনকি বড়সড় জমায়েতেও আর কোনও নিষেধাজ্ঞা থাকছে না। কিছু দিন আগে প্রশান্তমহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ফিজি নিজেদের করোনা-মুক্ত ঘোষণা করেছিল।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন এই খবরের কথা জানিয়ে উচ্ছ্বাসে ভেসে গিয়েছেন। সোমবার দেশের স্বাস্থ্যমন্ত্রী জানান, শেষ যে ব্যক্তিকে করোনার কারণে নজরে রাখা হয়েছিল তিনি পুরোপুরি সুস্থ হয়ে গিয়েছেন। এবং তার পরই দেশকে করোনা ফ্রি ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই খবর শোনার পর তিনি তাঁর বাড়ির ড্রয়িংরুমেই নাচতে শুরু করেন। গোটা দেশকে এই উৎসবে শামিল হতে বলেছেন তিনি।

তবে নিউজিল্যান্ড স্বস্তি পেলেও, আপাতত প্রচণ্ড উদ্বেগে রয়েছে লাতিন আমেরিকার দেশগুলো। অত্যন্ত দ্রুত গতিতে ওই দেশগুলোতে বাড়ছে সংক্রমণের হার। সব থেকে খারাপ অবস্থা ব্রাজিল এবং মেক্সিকোর। গোটা দক্ষিণ আমেরিকায় ১২ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন প্রায় ৬০ হাজার!

ব্রাজিলে এখনও পর্যন্ত ৬ লক্ষ ৯৪ হাজার জন করোনায় সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩৭ হাজারের বেশি মানুষের। মেক্সিকোয় গত সপ্তাহে সব চেয়ে খারাপ অবস্থা ছিল। সব চেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটেছে গত সাত দিনে। মেক্সিকোয় মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ৬৯৯ জনের। সংক্রমিত হয়েছেন ১ লাখ ১৭ হাজারের বেশি মানুষ।

তবে নিউজিল্যান্ড করোনা-মুক্ত হলেও সে দেশের সীমান্ত কিন্তু বন্ধ থাকবে। বিদেশিদের প্রবেশেও এখনই কোনও অনুমতি দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছে সে দেশের সরকার। গত টানা ১৭ দিন নিউজিল্যান্ডে কোনও নতুন করে আক্রান্তের খবর নেই।

তবে নিউজিল্যান্ডে যেটা সম্ভব হয়েছে সেটা ভারতের মতো জনবহুল দেশে সম্ভব নয়। গোটা দেশকে ঘরে বন্ধ করে রাখতে পেরেছে নিউজিল্যান্ড। লকডাউনেও যা ভারতে সম্ভব হয়নি। আর এখন লকডাউন উঠে যাওয়ায় ভারতের আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

(বিদেশের আরও খবরের জন্য এখানে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)