রাশিয়ায় ফের বাড়ছে সংক্রমণ, একাধিক দেশে নতুন করে বিধিনিষেধ

রাশিয়ায় ফের বাড়ছে সংক্রমণ

জাস্ট দুনিয়া ডেস্ক: রাশিয়ায় ফের বাড়ছে সংক্রমণ, সোমবার প্রায় ৩৮ হাজার মানুষ নতুন করে করোনা-আক্রান্ত হয়েছেন। সে দেশে এক দিনে এত মানুষ কখনও করোনায় আক্রান্ত হননি। একই সঙ্গে সোমবার ইউরোপের একাধিক দেশে নতুন করে কোভিড-বিধিনিষেধ চালু করা হয়েছে। কারণ, বিভিন্ন দেশে করোনা অতিমারির এক নতুন ঢেউ আসছে বলে মনে করা হচ্ছে।

এক দিকে যেমন পাপুয়া নিউ গিনির জন্য জরুরি ভিত্তিতে সাহায্য চেয়েছে রেড ক্রস, অন্য দিকে তেমনি চিনও তার অ্যানুয়াল ম্যারাথন পিছিয়ে দিয়েছে। কারণ, বেজিংয়ে করোনা সংক্রমণ বাড়ছে। আগামী বছরের শুরুর দিকেই বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্স হওয়ার কথা। তার চার মাস আগে এমন সংক্রমণে ঘুম ছুটেছে বেজিংয়ের। গোটা দুনিয়া জুড়েই যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞেরা চিন্তায়। তাঁদের আশঙ্কা, করোনা সংক্রমণের বিপদঘণ্টি ফের বাজতে শুরু করেছে। যে সব দেশে করোনার টিকা দেওয়ার গতি খুবই শ্লথ, পাশাপাশি করোনাবিধিও তেমন ভাবে মেনে চলা হচ্ছে না, সে সব দেশে চরম সংক্রমণ ঘটতে পারে বলে আশঙ্কা।

সোমবার রাশিয়ায় নতুন করে করোনা-আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৯৩০ জন। রাশিয়ায় ফের বাড়ছে সংক্রমণ, গত ২৪ ঘণ্টার হিসাবে এই সংখ্যাটাই সর্বকালের সর্বোচ্চ। করোনা অতিমারি যখন থেকে বিশ্বে থাবা বসিয়েছে, সেই সময় থেকে এখনও পর্যন্ত এক দিনে এত মানুষ রাশিয়ায় কখনও করোনায় আক্রান্ত হননি। করোনার টিকা স্পুটনিক ভি আবিষ্কার এবং প্রস্তুত করেও রাশিয়ার নাগরিকেরা তা নিতে বড্ড গড়িমসি করেছেন। ফলে করোনার গ্রাফকে নিম্নমুখী করতে সে দেশের সরকার এখন কড়া ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছেন, আগামী ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত গোটা দেশে সব ধরনের কাজ বন্ধ থাকবে। যদিও পারিশ্রমিক মিলবে। মধ্য এবং পূর্ব ইউরোপ জুড়ে করোনা টিকা নেওয়ার ক্ষেত্রে উদাসীনতা দেখা গিয়েছিল। ফলে ওই সমস্ত এলাকা করোনার হটস্পট হয়ে উঠেছে।

সংক্রমমের হার কমাতে রোমানিয়া এবং চেজ প্রজাতন্ত্রে সোমবার থেকে নতুন করে কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে। স্লোভাকিয়ায় কোভিড-বিধি আরও বেশ কিছু অঞ্চলে ছড়িয়ে দেওয়া হয়েছে। বুলগেরিয়ায় কোভিড-বিধি না মানলে পুলিশকে জরিমানা সংগ্রহ করার নির্দেশে দিয়েছে সে দেশের সরকার। রোমানিয়ার এক সরকারি আধিকারিক সোমবার জানিয়েছেন, সে দেশে বিপর্যস্ত অবস্থা। নতুন করে রাত্রীকালীন কার্ফু চালু করা হয়েছে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)