করোনামুক্ত আমেরিকা, ৪ জুলাই স্বাধীনতা দিবসেই মুক্তির ‘পার্টি’

করোনামুক্ত আমেরিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনামুক্ত আমেরিকা, ৪ জুলাই স্বাধীনতা দিবসের দিন সে কথাই ঘোষণা করবেন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ৪ জুলাই আমেরিকার স্বাধীনতা দিবস। ওই দিন দেশকে করোনামুক্ত বলে ঘোষণা করবেন প্রেসিডেন্ট। শুধু তাই নয়, স্বাধীনতা দিবস বলে হোয়াইট হাউসে ওই দিন হাজারখানেক অতিথিকে নিমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট। তাঁদের সকলেই জরুরি পরিষেবা ও সেনাবাহিনীর সঙ্গে যুক্ত কর্মী এবং তাঁদের পরিবার বলে জানা গিয়েছে। সেখানেই করোনামুক্ত আমেরিকা উদ‌যাপিত হবে।

হোয়াইট হাউসের একটি সূত্র জানাচ্ছে, আগামী ৪ জুলাই সাউথ লনে স্বাধীনতা দিবসের ‘পার্টি’ হবে। তার পর ন্যাশনাল মলে বাজির উৎসব। বিশ্ব জুড়ে করোনা সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এখনও আমেরিকা শীর্ষে। ৬ লক্ষের বেশি মৃত্যু হয়েছে সে দেশে। প্রেসিডেন্ট জানিয়েছেন, এ বারের স্বাধীনতা, ভাইরাসের শাসন থেকে স্বাধীনতা।

দেশবাসীকে মাস্ক পরার প্রয়োজনীয়তা বুঝিয়েছেন বাইডেন। একই সঙ্গে টিকাকরণের গতিতেও জোর দিয়েছেন। তাঁর লক্ষ্য, ৪ জুলাইয়ের মধ্যে প্রাপ্তবয়স্ক নাগরিকদের ৭০ শতাংশকে টিকা দেওয়ার কাজ শেষ করা। তবে সে চেষ্টা সম্পূর্ণ হয়নি। এখনও দেশ তেমন ভাবে করোনামুক্ত নয়। বৃহস্পতিবারই আমেরিকার ৫০টি প্রদেশে করোনার ডেল্টা স্ট্রেন ধরা পড়েছে। এই আবহে সাউথ লনের ওই পার্টি কতটা নিরাপদ তা নিয়ে প্রশ্ন উঠেছে।

আমেরিকার প্রেস সেক্রেটারি জেন সাকির দাবি, যাঁদের টিকাকরণ হয়ে গিয়েছে তাঁরা নিরাপদ। স্বাস্থ্য মহলের একাংশের ব্যাখ্যা, ভ্যাকসিন নেওয়া থাকলে ভয় নেই। টিকা নেওয়া থাকলে নিরাপত্তা রয়েছে নাগরিকদের। কিন্তু টিকা না নেওয়া থাকলে মাস্ক পরার নিদান দেওয়া হয়েছে। তাঁদের মতে, দ্রুত ভ্যাকসিন নিয়ে ফেলা উচিত।

পরিসংখ্যান বলছে, গত ২৩ জুন থেকে ২৯ জুন, আমেরিকায় দৈনিক সংক্রমণ ছিল গড়ে ১২,৬০৯। তার আগের আগের সপ্তাহ থেকে ১০ শতাংশ বেশি। ১৬ থেকে ২২ জুন দৈনিক সংক্রমণ ছিল গড়ে ১১,৪২৮। চিকিৎসকদের আশঙ্কা, ডেল্টা ভ্যারিয়্যান্ট এখনও পর্যন্ত দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকায়। এক নম্বরে রয়েছে আলফা ভ্যারিয়্যান্ট। তাঁদের আশঙ্কা, খুব তাড়াতাড়ি আলফা ভ্যারিয়্যান্টকে ধুয়েমুছে সাফ করে দেবে অতিসংক্রামক এই ডেল্টা ভ্যারিয়্যান্ট।

আমেরিকার প্রেস সেক্রেটারি জেন সাকির দাবি, যাঁদের টিকাকরণ হয়ে গিয়েছে তাঁরা নিরাপদ।

স্বাস্থ্য মহলের একাংশের ব্যাখ্যা, ভ্যাকসিন নেওয়া থাকলে ভয় নেই। টিকা নেওয়া থাকলে নিরাপত্তা রয়েছে নাগরিকদের।

কিন্তু টিকা না নেওয়া থাকলে মাস্ক পরার নিদান দেওয়া হয়েছে। তাঁদের মতে, দ্রুত ভ্যাকসিন নিয়ে ফেলা উচিত।

 

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)