Corona চিনে লকডাউন করেও ঠেকানো যাচ্ছে না মৃত্যু!

Corona

জাস্ট দুনিয়া ডেস্ক: Corona চিনে লকডাউন করেও ঠেকানো যাচ্ছে না মৃত্যু! একের পর এক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। শুধুমাত্র রবিবারেই চিনের সাংহাই প্রদেশে আক্রান্ত হয়েছেন প্রায় ২২ হাজার। এত দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ায় তড়িঘড়ি লকডাউন ডাকা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও অন্তত তিন জনের মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে। সব মিলিয়ে প্রশাসন অত্যন্ত দুশ্চিন্তায়।

তবে নতুন কোনও রূপ নয়, এখনও চিনে দাপট দেখাচ্ছে করোনার ওমিক্রন এবং ডেল্টা রূপ। বিশেষজ্ঞদের দাবি, এই দুই রূপ তেমন একটা মারণ নয়। কিন্তু এই দুই রূপের সংক্রমিত করার ক্ষমতা অন্যান্য রূপের চেয়ে কয়েক গুণ বেশি। চিনের উহান প্রদেশ থেকেই একটা সময়ে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল করোনা। গোটা দুনিয়া যখন এই ভাইরাস নিয়ে ত্রস্ত, সেই সময় চিনে কমে গিয়েছিল কোভিডের প্রকোপ।

ন্যাশনাল হেলথ কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, গত মার্চে চিনের জিলিন প্রদেশে কোভিডে মৃত্যু হয় দুই জনের। করোনার নতুন ঢেউয়ে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এই জিলিন প্রদেশ। ২০২১-এর জানুয়ারিতে চিন থেকে করোনায় প্রথম মৃত্যুর খবর এসেছিল। এখনও পর্যন্ত চিনে করোনায় প্রাণ গিয়েছে ৪ হাজার ৬৩৮ জনের। তবে সাংহাইয়ে করোনা আক্রান্তের সংখ্যা যে ভাবে বাড়ছে, তা রীতিমতো উদ্বেগজনক। সাংহাই প্রশাসন জানিয়েছে, নবজাতক থেকে শতায়ু— কেউই রেহাই পাচ্ছেন না।

Corona

যে তিন জন মারা গিয়েছেন, তাঁদের বয়স ৮৯ থেকে ৯১ বছরের মধ্যে। কড়া লকডাউনের রাস্তাতেই হাঁটতে চাইছে শি জিনফিঙের সরকার। তারা সাংহাইতে লকডাউনের রাস্তাতেই হাঁটতে চায়। পর্যায়ক্রমে সাংহাইয়ের প্রায় আড়াই কোটি নাগরিকের করোনা পরীক্ষা করানো হচ্ছে। তবে এত কিছু করেও সংক্রমণ কমানো যাচ্ছে না।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)