কুমিল্লা-কাণ্ড নিয়ে ভর্ৎসনা হাসিনার: নিজের ধর্মকেই অবমাননা করা হয়েছে

শেখ হাসিনা

জাস্ট দুনিয়া ডেস্ক: কুমিল্লা-কাণ্ড নিয়ে ভর্ৎসনা হাসিনার, বললেন, ‘‘অন্যের ধর্মকে হেয় করতে গিয়ে নিজের ধর্মকেই অবমাননা করা হয়েছে।’’ বৃহস্পতিবার কুমিল্লা মহানগর আওয়ামি লিগের একটি দফতরের ভার্চুয়াল উদ্বোধন করেন হাসিনা। সেই কর্মসূচিতে ভাষণ দিতে গিয়ে তিনি ওই কথা বলেন। কুমিল্লা-কাণ্ড নিয়ে এর আগেই সেখানকার পুলিশ সুপার জানিয়েছিলেন, পুজোমণ্ডপে কোরান রেখে যাওয়া ব্যক্তিকে চিহ্নিত করা গিয়েছে। এ দিন সে প্রসঙ্গেই ওই মন্তব্য করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্প্রতি কুমিল্লার একটি পুজোমণ্ডপে কোরান পাওয়ায় যায়। বুধবার কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ জানান, রাতের অন্ধকারে অন্য ধর্মের পবিত্র গ্রন্থ রেখে যাওয়া লোকটিকে চিহ্নিত করা গিয়েছে। সিসিটিভি-র ফুটেজ দেখে তাকে চিহ্নিত করার পরে পরিচয়ও মিলেছে। বছর পঁয়ত্রিশের ওই যুবকের নাম ইকবাল হোসেন। বাবার নাম নুর আহমেদ আলম। বাড়ি কুমিল্লা শহরের সুজানগরে। ফারুক জানান, সিসিটিভি-তে দুষ্কৃতীর ছবি ওঠার পরে পুলিশের বিভিন্ন সংস্থা তদন্তে নামে। তার পরেই এই অগ্রগতি। ইকবাল হোসেনকে গ্রেফতারের চেষ্টা চলছে।

বৃহস্পতিবার কুমিল্লা-কাণ্ড এবং তার পরবর্তী অশান্তির ঘটনার কড়া নিন্দা করেন হাসিনা। কুমিল্লার ঘটনা এবং তার পরবর্তী অশান্তি-পর্বের উপযুক্ত বিচারের আশ্বাসও দিয়েছেন তিনি। এ দিন তিনি বলেন, ‘‘অন্য ধর্মকে অবমাননার শিক্ষা ইসলাম দেয় না। কুমিল্লার ঘটনা বিশ্লেষণ করলে আমরা দেখতে পাব, অন্যের ধর্মকে অবমাননা করতে গিয়ে পবিত্র কোরান শরিফকে অবমাননা করা হয়েছে। বাংলাদেশের সংবিধানের চেতনা অসাম্প্রদায়িক। এখানে সকলে স্বাধীন ভাবে নিজেদের ধর্ম পালন করতে পারবে।’’

বাংলাদেশের পুলিশ ও সরকার ওই ঘটনার প্রথম দিন থেকেই বলছিল, সাম্প্রতিক ওই অশান্তির পিছনে পরিকল্পিত চক্রান্ত রয়েছে। সরকারের এক গুরুত্বপূর্ণ ব্যক্তি দাবি করেছিলেন, ভারতের সঙ্গে বন্ধুত্ব নষ্ট করতেই এই হামলা ও হিংসার পরিকল্পনা বাস্তবায়ন করা হয়েছে। এ কাজে বিরোধী দল বিএনপি-র হাত রয়েছে। এ দিন হাসিনা যদিও এ সব দাবি করেননি। তিনি সাম্প্রতিক হিংসার ঘটনায় ক্ষতিগ্রস্ত হিন্দু সংখ্যালঘু  পরিবারগুলিকে উপযুক্ত সরকারি সাহায্যেরও আশ্বাস দিয়েছেন। অভিযুক্ত যুবক ইকবাল হোসেনকে যদিও এখনও ধরতে পারেনি পুলিশ। সে পলাতক। তবে তাঁর মা এ দিন সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, ছেলের এই কাজের জন্য তাঁরা লজ্জিত এবং দুঃখিত।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)