Chinese Soldier মৃত্যু নিয়ে চাঞ্চল্যকর তথ্য এল সামনে

Chinese Soldier

জাস্ট দুনিয়া ডেস্ক: পূর্ব লাদাখের গালওয়ানে ভারত-চিন যুদ্ধের সাম্প্রতি খবর তো সবারই জানা। ২০২০-র ১৫ জুন সেই সংঘর্ষে শহীদ হন ২০ জন ভারতীয় সেনা জওয়ান। মৃত্যু হয়েছিল অনেক Chinese Soldier-এরও। যদিও তার সঠিক হিসেব সামনে আনেনি চিন। তবে এবার তা নিয়ে চাঞ্চল্যকর দাবি জানাল অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্র। তাদের প্রকাশিত খবর অনুযায়ী সেদিন চিনের ৩৮ জন সেনার মৃত্যু হয়েছিল। সেই খবরেই জানা গিয়েছে, চিন যে ৪ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছিল সেটা ঠিক নয়। সেই সংখ্যাটা ছিল ৩৮। মোট ৪২ জন চিনা সেনার মৃত্যু হয়েছিল।

অস্ট্রেলিয়ার সেই সংবাদপত্রের বক্তব্য অনুযায়ী সেদিন গভীররাতে গালওয়ান নদীর ঠান্ডা জলে ডুবে মৃত্যু হয়েছিল ৩৮ জন চিনা সেনার। ওই নদী পেরিয়েই ভারতের সীমান্তে ঢুকে পড়েছিল চিনা সেনা। তখনই শুরু হয় মুখোমুখি সংঘর্ষ। ভারতের তাড়া খেয়ে পিছন দিকে ছুটতে শুরু করে চিনা সেনা। আর তখনই নদীতে ডুবে যায় বলে খবর। এই নদীর উপর একটি অস্থায়ী ব্রিজ তৈরি করা হচ্ছিল ভারতের তরফে। সেই সময় সেই সেতু ভাঙতে আসে চিনা সেনা। তবে সেই সময় সমস্যা মিটে যায়।

দুই পক্ষের কথা হয়, বাফার জোন পেড়িয়ে ফিরে যাবে চিনা সেনা। কিন্তু তারা সে কথা রাখেনি। ১৫ জুন আগে থেকেই সেই এলাকায় ঘাপটি মেরে ছিল চিনা সেনা। ভারতীয় সেনা সেখানে পরিদর্শনে যান। রিপোর্টে বলা হয়েছে, সেই সময় আচমকাই ভারতীয় সেনার উপর হামলা করার নির্দেশ দেওয়া হয়। শুরু হয় মুখোমুখি সংঘর্ষ। বিভিন্ন কাটা লাগানো অস্ত্র দিয়ে আক্রামণ করা হয় ভারতীয় সেনার উপর।

পাল্টা আক্রমণ করে ভারত। ভারতীয় সেনার তাড়ায় পালাতে গিয়ে অন্ধকারের মধ্যে সব ফেলে নদীতে ঝাঁপিয়ে পড়ে চিনা সেনারা। নদী পাড় হওয়ার সময় জল কম থাকায় ও দিনের আলো থাকায় সহজেই সেই কঠিন রাস্তা পেড়িয়ে গিয়েছিল চিনা সেনা। কিন্তু রাতের অন্ধকারে সেটা সম্ভব হয়নি। নদীর জলের তাপমাত্রা তখন আরও কমেছে। জলের তোড়ও ছিল বেশি। তাতেই ভেসে যায় চিনা সেনা। সেই সময় চিনা প্রশাসনের তরফে ৪ জনের মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছিল। তবে এই রিপোর্ট নিয়ে চিনের তরফে এখনও কোনও বক্তব্য রাখা হয়নি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)