China Covid: ঢুকে পড়বে ভাইরাস, তাই বন্ধ জানলা

China Covid

জাস্ট দুনিয়া ডেস্ক: যে চিনে করোনা (China Covid) নামক ভাইরাসের উৎপত্তি সেই চিনই নাকি এখন কোভিড আটকাতে জানলা-দরজা বন্ধ রাখার নিদান দিচ্ছে নাগরিকদের। এমনটাই ঘটেছে উত্তর কোরিয়া সীমান্ত সংলগ্ন চিনের শহর দাংদংয়ে। যখন বিশ্ব জুড়ে কোভিড ভয়ঙ্কর আকার নিয়েছিল তখন শান্তিতেই ছিল উত্তর কোরিয়া। তখন সে দেশে করোনাভাইরাস প্রবেশ করতেই পারেনি। আর যখন গোটা বিশ্ব কোভিড থেকে ক্রমশ সুস্থ হয়ে উঠছে তখন ভয়ঙ্করভাবে আক্রান্ত কিম জংয়ের দেশ। আর তাতেই আতঙ্কে সীমান্তবর্তী চিনা শহর। আপাতত জানলা-দরজা বন্ধ করেই কোভিড আটকাতে তৎপর উত্তর কোরিয়ার সীমান্তবর্তী এই শহর।

উত্তর কোরিয়ায় প্রথম কোভিড ধরা পড়ে গত মে মাসে। তার পরি হুহু করে বাড়তে থাকে সেখানকার কোভিড আক্রান্তের সংখ্যা। যা আতঙ্কের। কোরিয়ায় এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩০ লাখের গণ্ডি। যখন প্রথম করোনা দেখা দেয় তখন সঙ্গে সঙ্গে সীমান্ত বন্ধ করে দেশকে কোভিড আক্রান্ত হওয়ার হাত থেকে বাঁচিয়েছিল উত্তর কোরিয়া সরকার। নিন্দুকেরা অবশ্য বলে তখনও কোভিড আক্রান্ত হয়েছিল দেশ কিন্তু সে খবর বাইরে আসতে দেওয়া হয়নি। কিন্তু এবার এতটই বেশি আকাড় ধারণ করেছে যে তা আর আটকানো যায়নি।

উত্তর কোরিয়া আবার আঙুল তুলছে চিন ও দক্ষিণ কোরিয়ার দিকে। তাদের দাবি এই দুই দেশ থেকেই তাদের দেশে করোনা ছড়িয়েছে। এই অবস্থায় অন্য ভূমিকায় দেখা যাচ্ছে চিনকে। চিনের দাংদং শহর উত্তর কোরিয়ার সীমান্তে হওয়ায় সেখান থেকে করোনা ছড়িয়ে পড়তে পারে বলে মনে করছে তারা। সে কারণে শহরের বাসিন্দাদের বাড়ির জানলা বন্ধ করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যখন কোভিডের বাড়বাড়ন্ত ছিল তখনও চিনের এই শহর সুস্থই ছিল বলা যায়। স্থানীয় প্রশাসন দ্রুত ব্যবস্থা নিয়ে সংক্রমণ ছড়িয়ে পড়্ আটকে দিতে পেরেছিল।

তবে এবার হাওয়ায় ভেসে আসা ভাইরাস যাতে এই শহরের মানুষের শরীরে না ঢুকতে পারে তার জন্যই জানলা বন্ধ করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উত্তর কোরিয়া ও চিনের এই শহরের মাঝখান দিয়ে বয়ে যাচ্ছে ইয়ালু নদী। বিশেষ করে সেই নদীর ধারে থাকা বাসিন্দাদের বেশি করে সাবধান হতে বলা হয়েছে। স্থানীয় প্রশাসনের দাবি, উত্তর কোরিয়া থেকে নদী পার করে ঢুকে পড়তে পারে করোনাভাইরাস। বিশেষজ্ঞরা অবশ্য এর বিরোধিতা করেছেন। তাঁদের দাবি, বাতাসে ভাইরাস ছড়ায় তার কোনও প্রমাণ নেই। আর গ্রাম, নদী, আকাশ পথ পার করে ভাইরাস পৌঁছনোরও কোনও প্রমাণ নেই।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle