আমেরিকায় শিশু-কিশোরদের করোনার টিকা দেবে মর্ডানা

আমেরিকায় শিশু-কিশোরদের করোনার টিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: আমেরিকায় শিশু-কিশোরদের করোনার টিকা দেওয়া হবে। টিকা প্রস্তুতকারক সংস্থা মর্ডানার তরফে বৃহস্পতিবার এমন দাবিই করা হয়েছে। তবে সেই টিকা দেওয়ার কাজ শুরু হতে কয়েক সপ্তাহ লাগতে পারে। টিকা প্রস্তুতকারী সংস্থা মর্ডানা ইনকর্পোরেশনের সিইও একটি সংবাদ সংস্থার টোটাল হেল্থ কনফারেন্সে যোগ দেওয়ার আগে তিনি জানিয়েছেন, আমেরিকায় শিশু-কিশোরদের করোনার টিকা দেওয়া হবে। আগামী ১৫ নভেম্বর ওই ভার্চুয়াল সম্মেলন হওয়ার কথা। চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

মডার্না ইনকর্পোরেশনের সিইও-র স্টেফান ব্যানসেল। বৃহস্পতিবার তিনি জানান, আমেরিকায় শিশু-কিশোরদের করোনার টিকা দেওয়া হবে। এ ব্যাপারে আমেরিকার ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর সঙ্গে তাঁদের আলোচনা হয়েছে। সেই আলোচনার ভিত্তিতে স্টেফান ব্যানসেল মনে করছেন, মর্ডানার তৈরি কোভিড টিকা আগামী কয়েক সপ্তাহের মধ্যে ১২ থেকে ১৭ বছর বয়সিদের দেওয়ার ক্ষেত্রে অনুমোদন দেবে জো বাইডেনের সরকার।

১২ থেকে ১৭ বছর বয়সিদের টিকা দেওয়া নিয়ে কথাবার্তা চললেও ৬ থেকে ১১ বছর বয়সিদের জন্য এখনই টিকা দেওয়ার কোনও পরিকল্পনা নেই আমেরিকার। স্টেফান ব্যানসেল জানিয়েছেন, ৬ থেকে ১১ বছর বয়সিদের জন্য আমেরিকার ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর অনুমোদন পেতে খুব শীঘ্রই আলাদা ভাবে আবেদন করবেন তাঁরা। তিনি বলেন, ‘‘এ বছরের শেষ দিকে ৬ থেকে ১১ বছর বয়সিদের জন্য মডার্নার টিকা দেওয়া শুরু হতে পারে। আমি এ বিষয়ে আশাবাদী।’’

সংবাদ সংস্থা রয়টার্সকে ব্যানসেল জানিয়েছেন, আগামী ডিসেম্বর মাসে বড়দিনের মধ্যেই ৬ থেকে ১১ বছর বয়সিদেরও মডার্নার টিকা দেওয়া সম্ভব হবে বলে মনে করেন তিনি। ব্যানসেল বলেন, ‘‘শুধু তাই নয়, ৬ মাস থেকে ৬ বছরের শিশুদের জন্য করোনার টিকার ট্রায়ালের ফল এ বছরের শেষে অথবা আগামী বছরের শুরুতে পাওয়া যেতে পারে। মডার্না যে এ ব্যাপারে আশাবাদী, সে কথাও জানিয়েছেন ব্যানসেল।

চলতি বছরের জুন মাসে ১২ থেকে ১৭ বছর বয়সিদের জন্য তাদের তৈরি টিকার অনুমোদন চেয়ে আমেরিকার ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর কাছে আবেদন করে মডার্না। চলতি সপ্তাহেই মর্ডানা ৬ থেকে ১১ বছর বয়সিদের জন্য ক্লিনিক্যাল ট্রায়ালের ফল প্রকাশ করে। তবে এই বয়সিদের জন্য টিকার অনুমোদন পেতে এখনও আবেদন করেনি মডার্না।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)