Cancer Medicine: ট্রায়ালেই ভ্যানিশ মারণ রোগ

Cancer Medicine

 জাস্ট দুনিয়া ডেস্ক: Cancer Medicine –এর এক ট্রায়ালেই ভ্যানিশ ক্যান্সার! অবাক হওয়ার মতই বিষয়। তবে ঘটেছে এমনটাই, দাবি নিউ ইয়র্ক টাইমসের। কম সংখ্যক মানুষের মধ্যেই এই ট্রায়াল চালানো হয়েছিল। আশা ছিল চমকের। হলও তাই। যাঁদের উপর এই ট্রায়াল চালানো হয় তাঁরা সকলেই রেকটাল ক্যান্সার বা মলদ্বার ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তাঁদের উপরই ট্রায়াল চালানো হয়েছিল। আর ট্রায়াল শেষে দেখা গেল প্রত্যেকের ক্যান্সার ভ্যানিশ হয়ে গিয়েছে। ১৮ জন রোগী এই ওষুধটি নিয়েছিল। যার নাম ডোস্টারলিম্যাব (Dostarlimab)।

গত প্রায় ৬ মাস ধরে ডাক্তারের পরামর্শ মেনেই এই ওষুধটি ব্যবহার করেন রেকটাল ক্যান্সারের রোগীরা। আর ওষুধের কোর্স শেষে তাঁরা প্রত্যেকেই আবিষ্কার করেন যে তাঁদের টিউমার ভ্যানিশ হয়ে গিয়েছে। ডোস্টারলিম্যাব হল ল্যাবরেটরিতে উৎপাদিত অনু-সহ একটি এমন ওষুধ যা মানবদেহে বিকল্প অ্যান্টিবডি হিসাবে কাজ করে। নিউ ইয়র্ক মেমোরিয়াল স্লোয়ান কেটেরিং ক্যান্সার সেন্টারের ডঃ লুই দিয়াজ জে বলেন, ‘‘ক্যান্সারের ইতিহাসে এই প্রথম এমনটা ঘটল।’’

এই একই ওষুধ ১৮ জন রেক্টাল ক্যান্সারের রোগকে একইভাবে দেওয়া হয়েছিল। এবং এই চিকিৎসার ফলও সবার ক্ষেত্রে একই হয়েছে। প্রত্যেকর ক্যান্সার সেড়ে গিয়েছে। যে সব পরীক্ষার দ্বারা একজন মানুষ ক্যান্সার আক্রান্ত কিনা নির্ধারিত করা হয় সেই সব পরীক্ষাও এই ১৮ জনের করা হয়েছে। তার মধ্যে রয়েছে এন্ডোস্কোপি, পেট স্ক্যান (পজিট্রন এমিশন টোমোগ্রাফি) অথবা এমআরআই। এই সব পরীক্ষাতেও তাঁদের শরীরে ক্যান্সার পাওয়া যায়নি।

যাঁরা এই ট্রায়ালের মধ্যে দিয়ে গেলেন তাঁরা সকলেই ক্যান্সার থেকে মুক্তি পাওয়ার জন্য কেমোথেরাপি, রেডিয়েশন, অস্ত্রোপচারের মধ্যে দিয়ে গিয়েছিলেন। যার ফলে শরীরের বাড়তি অন্যান্য সমস্যা দেখা দিয়েছিল। তাঁরাই এই ট্রায়ালের মধ্যে দিয়ে যাওয়ার ঝুঁকি নিয়েছিলেন। আর এখন তাঁরা সম্পূর্ণ সুস্থ। তাঁদের আর কোনও চিকিৎসার প্রয়োজন নেই। এই ফল চিকিৎসা জগতে আলোড়ন ফেলে দিয়েছে।

সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময়, ডাঃ অ্যালান পি. ভেনুক, যিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একজন কোলোরেক্টাল ক্যান্সার বিশেষজ্ঞ, গবেষণাটিকে বিশ্বে প্রথম বলে অভিহিত করেছেন। তিনি আরও জানান, এটি বিশেষভাবে চমক ছিল কারণ সমস্ত রোগীই ট্রায়াল ড্রাগ থেকে কোনও জটিলতার শিকার হননি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle