বোটে আগুন, ক্যালিফোর্নিয়ায় মৃত্যু তিন ভারতীয় বংশোদ্ভুত নাগরিকের

বোটে আগুনকৌস্তুভ ও সাঞ্জেরী। ছবি সাঞ্জেরীর ফেসবুক থেকে

জাস্ট দুনিয়া ডেস্ক: বোটে আগুন কেড়ে নিল যুগলের জীবন। ভেবেছিলেন জীবনটাকে উপভোগ করবেন। কিন্তু তা আর হল কোথায়? তার আগেই বিধ্বংসী আগুন কেড়ে নিল ওঁদের জীবন। ৩১ বছরের সঞ্জরী দেওপূজারী নিজের সোলমেটকে খুঁজে পেয়েছিলেন ৪৪ বছরের কৌস্তুভ নির্মলের মধ্যে। সঞ্জরীর দাতের ডাক্তারী আর কৌস্তুভে গবেষণার বাইরে ওঁদের একটা জীবন ছিল।

আড়াই বছর আগেই বিয়ে করেছিলেন দু’জনে। ক্যালিফোর্নিয়ায় স্কুবা ডাইভিং উপভোগ করতে চড়ে বসেছিলেন  কনসেপশনে। ৭৫ ফুটের সেই চার্টার্ড সেই বোটের নাম ‘কনসেপশন’। রাতে যখন সবাই গভীর ঘুমে বোটের ডেকের নিচে তখনই আগুন লাগে। সেখান থেকে বেরিয়ে আসতে পারেননি কেউই।  আগুনে ঝলসে, ধুয়োয় দমবন্ধ হয়ে মৃত্যু হয় সকলের। বেঁচে যান পাঁচ জন বোটের কর্মচারী। তারা ডেকে ঘুমোচ্ছিলেন। লাইফ বোট নিয়ে তাঁরা প্রানে বাঁচেন।

তিন দিনের ডাইভিং এক্সকারশনে বেরিয়েছিল সেই বোট। ভারতীয় বংশোদ্ভুত এই দম্পতির সঙ্গে তাঁদের দলে ছিলেন ভারতীয় বংশোদ্ভুত বিজ্ঞানী ৪৬ বছরের সুনীল সিং সান্ধুও। দু’মাস আগেই স্কুবা ডাইভিংয়ের নেশা চেপে বসেছিল তাঁর মাথায়। তিনিও বেরিয়ে পড়েছিলেন। মৃত্যু হয়েছে তাঁরও। তাঁর পরিবার থাকে সিঙ্গাপুরে।

অর্ধেকের বেশি মৃত দেহ শনাক্ত করা গেলেও অনেক দেহ এতটাই ঝলসে গিয়েছে যে চেনা মুশকিল হয়ে পড়েছে। ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সব ভয়ঙ্কর বোট দূর্ঘটনা বলেও ব্যাখ্যা করা হচ্ছে।

ওই বোটে ৩৩ জন যাত্রী ছিলেন। এবং ছ’জন কর্মচারী। ৩৩ জনের সঙ্গে একজন কর্মচারীরও মৃত্যু হয়েছে। তিনিও যাত্রীদের সঙ্গে ডেকের নিচের ঘুমোচ্ছিলেন। শুরু হয়েছে তদন্ত।

(বিদেশের আরও খবর পড়তে ক্লিক করুন)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)