মাঙ্কিপক্স আতঙ্কে কাঁপছে ব্রিটেন, কোভিডের মধ্যেই ভয়ানক ভাইরাস-হানা

মাঙ্কিপক্সমাঙ্কিপক্স

জাস্ট দুনিয়া ডেস্ক: মাঙ্কিপক্স আতঙ্কে কাঁপছে ব্রিটেন, কোভিডের মধ্যেই ভয়ানক ওই ভাইরাস-হানা দিয়েছে। ব্রিটেনের স্বাস্থ্য দফতর জানিয়েছে, এখনও পর্যন্ত উত্তর ওয়েলস-এ ২ জন এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন। ওয়েলস-এর জনস্বাস্থ্য বিভাগ (পিএইচডাব্লিউ) জানিয়েছে, যে দু’জন মাঙ্কিপক্স-এ সংক্রমিত হয়েছেন, তাঁরা একই বাড়িতে থাকেন। ওই দু’জন সম্প্রতি কাদের সঙ্গে মেলামেশা করেছেন তা খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি তাঁদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। সাধারণ মানুষের মধ্যে সংক্রমিত হওয়ার আশঙ্কা প্রায় নেই বললেই চলে বলে দাবি করেছে তারা। আক্রান্ত দু’জনকেই ইংল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি করা হয়। তাঁদের এক জনকে হাসপাতাল থেকে ছেড়েও দেওয়া হয়েছে।

ব্রিটিশ পার্লামেন্টে সরকারের স্বাস্থ্যবিষয়ক পরামর্শদাতা রিচার্ড ফার্থ জানিয়েছেন, ব্রিটেনে মাঙ্কিপক্স-এ আক্রান্ত হয়েছেন এমন মানুষের সংখ্যা একেবারেই নগন্য। সাধারণ মানুষের মধ্যে এই রোগ সংক্রমিত হওয়ার আশঙ্কাও কম। তিনি আরও জানিয়েছেন, একাধিক সংস্থা এই বিষয়ে কাজ করছে। সংক্রমিতদের সঙ্গে যাঁরা মেলামেশা করেছেন তাঁদের খুঁজে বার করার কাজও করা হচ্ছে। করোনার মতো নতুন করে যাতে এই রোগ দ্রুত ছড়িয়ে না পড়ে, সে চেষ্টাও করা হচ্ছে।


(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

কী এই মাঙ্কি ভাইরাস? বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, স্মলপক্স গোত্রের ভাইরাস এই মাঙ্কিপক্স সেই অর্থে ভীষণ ভয়ানক নয়। এবং সংক্রমণের তীব্রতাও কম। পশ্চিম আফ্রিকার দেশগুলোতে ট্রপিক্যাল বৃষ্টিঅরণ্যের কাছাকাছি এলাকায় এই বাইরাসের সংক্রমণ খুবই দেখা যায়। এই ভাইরাসের দুটো স্ট্রেন দেখা যায়— পশ্চিম আফ্রিকান এবং মধ্য আফ্রিকান।

সংক্রমণের উপসর্গ কী? প্রাথমিক উপসর্গ জ্বর, মাথাব্যথা, কোমর-পিঠ ব্যথা, পেশীতে ব্যথা এবং ক্লান্তি ভাব। জ্বর কমে যাওয়ার পর পরই সারা গায়ে র‌্যাশ বেরোয়। প্রথমে মুখে তার পরে শরীরের বিভিন্ন জায়গায় ওই র‌্যাশ দেখা যায়। বাড়াবাড়ি হয় হাতের তালু এবং পায়ের তলায়। এই র‌্যাশ খুবই চুলকায়। ধীরে ধীরে সেটা খোস ওঠার মতো করে সেরে যায়। ১৪ থেকে ২১ দিনের মধ্যে সংক্রমণ থেকে সেরে ওঠা যায় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

মাঙ্কিপক্স কতটা ভয়ানক?

বেশির ভাগ ক্ষেত্রেই মাঙ্কিপক্স সংক্রমণ মৃদু প্রভাব ফেলে শরীরে। কখনও কখনও চিকেনপক্স বা গুটি বসন্ত সংক্রমণের মতো হামলা চালায়। কিন্তু খুব কম হলেও মাঙ্কিপক্স প্রাণঘাতী। পশ্চিম আফ্রিকাতে এই ভাইরাসের হানায় প্রাণ গিয়েছে অনেকের।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)