ভুটানে কোভিড টিকা নিয়েছেন ৮৫%, সাহায্যের হাত বাড়িয়েছে গোটা বিশ্ব

ভুটানে কোভিড টিকা

জাস্ট দুনিয়া ডেস্ক: ভুটানে কোভিড টিকা নিয়েছেন প্রায় ৮৫ শতাংশ নাগরিক। টিকা পাওয়ার যোগ্য যাঁরা, তাঁদের বেশির ভাগেরই কোভিড টিকার দ্বিতীয় ডোজ নেওয়া হয়ে গিয়েছে। গত এক সপ্তাহে টিকা দেওয়ার ব্যাপারে দেশ জুড়ে দ্রুততা এসেছে। তার ফলে এত তাড়াতাড়ি এমনটা সম্ভব হয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ। আন্তর্জাতিক দুনিয়া টিকা দিয়ে ভুটানকে সাহায্য করেছে বলেই এই সাফল্যের কাহিনি রচিত হয়েছে, এমনটাও দাবি করেছে তারা।

গত এক সপ্তাহে প্রায় ৪ লক্ষ ৫৪ হাজার জনকে টিকা দেওয়া হয়েছে ভুটানে। সে দেশে ৫ লক্ষ ৩০ হাজার প্রাপ্তবয়স্ক নাগরিক। তার মধ্যে ভুটানে কোভিড টিকা প্রায় ৮৫ শতাংশ নাগরিককে দেওয়া হয়ে গিয়েছে। আন্তর্জাতিক দুনিয়া প্রচুর টিকা দান করেছে ভুটানকে। সে দেশে ইউনিসেফের প্রতিনিধি উইল পার্কস। তিনি এই টিকাকরণ কর্মসূচির ভূয়সী প্রশংসা করেছেন। তাঁর কথায়, ‘‘এটা ভুটানের অভূতপূর্ব সাফল্য।’’ পার্কসের মতে, বিশ্বের যে সমস্ত দেশের কাছে কোভিড টিকা উদ্বৃত্ত আছে, তাদের উচিত সেইগুলো যে দেশে এখনও টিকাকরণের কাজ বাকি রয়েছে তাদের দান করে দেওয়া।

ভুটানে চিকিৎসক এবং নার্সের সংখ্যা খুব কম। সে কথা মনে করিয়ে দিয়ে পার্কস বলেছেন, ‘‘ভুটানের কাছ থেকে বাকি দুনিয়া শিক্ষা নিতে পারে। একটা দেশে হাতে গোনা চিকিৎসক। হাতে গোনা নার্স। সেই ভুটান যদি টিকাকরণে এমন সাফ‌ল্য অর্জন করতে পারে, তা হলে বিশ্বের যে কোনও দেশের সেটা পারা উচিত।’’ একই সঙ্গে তিনি ভুটানের রাজা এবং সরকারি নেতৃত্বকে অত্যন্ত দায়িত্ববান বলে উল্লেখ করেছে‌ন

ভারত গত মার্চের শেষে এবং এপ্রিলের প্রথমে ভুটানকে প্রায় সাড়ে পাঁচ লাখ অ্যাস্ট্রাজেনিকার টিকা দিয়েছে। সেই টিকাতেই দেশের একটা বড় অংশের নাগরিকের প্রথম ডোজ দেওয়া হয়েছে। কিন্তু দ্বিতীয় ডোজের জন্য টিকা অমিল হতেই তারা গোটা বিশ্বের কাছে আর্জি জানায়, টিকা-সাহায্যের জন্য। এর পরেই কোভ্যাক্সের মাধ্যমে আমেরিকা ভুটানকে প্রায় ৫ লাখ মডার্নার ডোজ দেয়। জুলাইয়ের মাঝামাঝি ডেনমার্ক থেকে অ্যাস্ট্রাজেনিকার প্রায় আড়াই লাখ টিকার ডোজ আসে। ভুটান সরকারও ২ লাখ ডোজের অর্ডার দিয়েছে ফাইজারের কাছে। এ বছরের শেষের দিকে সেই টিকাও চলে আসবে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।


প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)