Bangladesh Sitakunda-এর আগুন আতঙ্ক এখনও বহাল

Bangladesh Sitakunda

জাস্ট দুনিয়া ডেস্ক: Bangladesh Sitakunda-এর কন্টেনার ডিপোর আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি। নতুন করে বিস্ফোরণের সম্ভাবনা দেখা দিয়েছে। যে আতঙ্কে ইতিমধ্যেই ঘর ছাড়া হয়েছেন এই ডিপোর কাছাকাছি থাকা বাসিন্দারা। কেউ চলে গিয়েছেন আত্মীয়ের বাড়িতে। যাঁদের সেই উপায় নেই তাঁরা বাড়ি ভাড়া নিয়ে থাকছেন অন্যত্র। মনে করা হচ্ছে, এখনও ডিপোর আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় যে কোনও সময় নতুন করে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। যার ফলে ক্ষতিগ্রস্থ হতে পারে তার চারদিকের এলাকা। শনিবার রাতে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের কাছে অবস্থিত সীতাকুণ্ডের শীতলপুর এলাকায় কন্টেনার ডিপোতে বড়সড় আগুন লাগার ঘটনা ঘটে।

রাত ১১টা নাগাদ বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে এলাকা। সেই সময় ডিপোর ভিতরে প্রচুর কর্মী কাজ করছিলেন। ভিতরে মজুত ছিল প্রচুর দাহ্য পদার্থ। প্রাথমিকভাবে কর্মীরাই আগুন নেভানোর কাজে হাত লাগান। তাতে আগুন তো নেভেইনি বরং ৩৭ জন ঝলসে যান। তাঁদের দেহ পরবর্তী সময়ে ডিপোর ভিতর থেকে উদ্ধার করেছে দমকল বাহিনী। প্রাণ গিয়েছে তিন জন দমকল কর্মীরও।

খবর পেয়ে সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ ও দমকলের উচ্চপদস্থ আধিকারিকরা। তদন্তে নেমে পুলিশ জানতে পারে কারখানার ভিতর একটি টিনের শেডে মজুত করে রাখা ছিল প্রচুর পরিমাণে হাইড্রোজেন পারঅক্সাইড। আগুন ছড়িয়ে পড়তে সেখানেই পর পর বিস্ফোরণ হতে শুরু করে। যার জেরে আশপাশের বাড়ির জানলার কাঁচ ভেঙে পড়ে। আহত শতাধিক। তাঁদের সকলকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়েছে। ছুটি বাতিল করা হয়েছে সব চিকিৎসকদের।

আগুন নেভাতে ঘটনাস্থলে রয়েছে ফেনী, নোয়াখালী, কমিল্লা ও চট্টগ্রামের দমকল ইউনিট। মোট ২৪টি ইউনিট আগুন নেভানো কাজে হাত লাগিয়েছে। এখনও পুরোপুরি আগুন নিয়ন্ত্রণে আসেনি। নেমেছে সেনাবাহিনী। ২৫০ সদস্যের দলটি কাজ করছে পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখতে। রয়েছে সেনাবাহিনীর উদ্ধারকারী দলও। হাসপাতালে কাজ করছে সেনাবাহিনীর মেডিক্যাল টিমও। ইতিমধ্যেই আগুনের কারণ জানতে তৈরি হয়েছে ৫ সদস্যের তদন্ত কমিটি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

জাস্ট দুনিয়ার সঙ্গে গোটা বিশ্বকে রাখুন নিজের পকেটে। Follow Us On: FacebookTwitterGoogle