বাং‌লাদেশের কারখানায় আগুন, এখনও র্পযন্ত উদ্ধার ৪৯ জনের দেহ

বাংলাদেশের কারখানায় আগুনছবি—সংগৃহিত

জাস্ট দুনিয়া ডেস্ক: বাংলাদেশের কারখানায় আগুন লাগার ঘটনায় এখনও পর্যন্ত ৪৯ জনের দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানা গিয়েছে। প্রথম আলোর খবর অনুযায়ী, নারায়নগঞ্জের রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকার ঘটনা। সেখানেই রয়েছে হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের  কারখানা। বৃহস্পতিবার বিকেল ৫.৩০ নাগাদ আগুন লাগে কারখানাটিতে। ছ’তলা এই বাড়ির একতলাতেই প্রথমে আগুন লাগে। উপরের তলাগুলো তখন অনেক মানুষ কাজ করছিলেন। আগুন লেগেছে দেখে আতঙ্কে যে যে তলায় ছিলেন সেখান থেকে ঝাঁপ দেন। তাতেও অনেকের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে।

বৃহস্পতিবারই ওই বাড়ির উপর থেকে ঝাঁপ দিয়ে প্রান বাঁচাতে গিয়ে মৃত্যু হয় ৪৪ বছরের স্বপ্না রানী, ৩৪ বছরের মিনা আক্রাত ও ২৮ বছরের মোরসালিন। অনেক শিশু শ্রমিক ছিল ওই কারখান বলে ও জানা গিয়েছে। মৃত্যুর সংখ্যা এখনও নিশ্চিত করে জানানো যায়নি। তবে দুপুর ২টো পর্যন্ত ঢাকা ফায়ার সার্ভিসের তরফে জানানো হয়েছে ৪৯ জনের মৃত দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। পরবর্তী সময়ে তা বেড়ে ৫২ হয়েছে বলে জানা যাচ্ছে। তবে তা বাড়তে পারে বলেই আশঙ্কা।

এই কারখান‌াটি ছিল ফলের রসের। যে কারণে ভিতরে ছিল প্রচুর প্লাস্টিকের বোতল, রাসায়নিক পদার্থ। কারখানা হওয়ায় সেখানে দাহ্য বস্তু থাকবে সেটাই স্বাভাবিক। একতলার আগুন দ্রুত নেভানো গেলে হয়তো এত বড় ক্ষতি হত না। ছ’তলা বাড়িতে আগু ছড়িয়ে পড়তেও একটা সময়ের প্রয়োজন। বৃহস্পতিবার থেকে শুক্রবার র্পযন্ত জ্বলতে থাকে বাড়িটি। আগুন  নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয় দমকল বাহিনীকে। শেষ পর্যন্ত শুক্রবার দুপুরে কয়েকটি তলার আগুন  নিয়ন্ত্রণে এসেছে বলে জানা গিয়েছে। এখনও উপরের দুটো তলার আগুন  নিয়ন্ত্রণে আসেনি।

কারখানার বাইরে বৃহস্পতিবার বিকেল থেকেই ভিড় জমিয়েছে, সেখানে কাজ করা শ্রমিকদের পরিবার, বন্ধুরা। কারও সন্তান, কারও বাবা তো কারও মা—ঝলসে গিয়েছে গোটা রাত ধরে জ্বলতে থাকা আগুনে। পুলিশও দিশেহারা স্বজনদের সামলাতে। এখন এমন অবস্থা যে প্রিয় মানুষের মৃত দেহ টুকুর জন্যও চলছে হাহাকার। অভিযোগ আগুন লাগার সময় মূল গেট বন্ধ থাকায় অনেকে বেড়তে পারেনি। ঢাকা মেডিক্যালে এখন পুড়ে যাওয়া লাশের সারি। তদন্তের জন্য ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)