কাবুলে হামলা চলবে, নাগরিকদের সতর্ক করল ব্রিটেন-আমেরিকা

কাবুলে হামলা চলবেকাবুলের বিখ্যাত সেরেনা হোটেল

জাস্ট দুনিয়া ডেস্ক: কাবুলে হামলা চলবে বরং আরও বড় হামলা হতে পারে বলে সে দেশে থাকা যার যার নাগরিকদের সতর্ক করল ব্রিটেন ও আমেরিকা। তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়া ও সে দেশে সরকার গঠন করার পর মনে করা হয়েছিল শান্তি স্থাপন হবে। তালিবানরা সরকার গঠন করার আগে বিভিন্ন দেশের নাগরিকদের যুদ্ধকালীন তৎপড়তায় সরানো হয়েছিল। কিন্তু তার পর সেই তৎপড়তা বন্ধ হলেও আফগানিস্তানে শান্তি ফেরেনি। প্রায় প্রতিদিনই কোনও না কোনও হামলার ঘটনা ঘটছে। পর পর দু’দিন আত্মঘাতি বিস্ফোরণে আফগানিস্তানের দুই জায়গায় প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। সেই হামলার দায় স্বীকারও করেছে আইসিস।

আরও বড় হামলার আশঙ্কা রয়েছে সে দেশে। তালিবানদের বিরুদ্ধে রীতিমতো বিদ্রোহ ঘোষণা করেছে আইসিস। বিমানবন্দরে আত্মঘাতি হামলা করে নিজেদের উপস্থিতির প্রমান দিয়েছিল তারা। তার পর থেকে কিছুদিনে বিরতিতেই নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে। বরং বলা যেতে পারে তালিবানদের বিরুদ্ধে ওপেন চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া হচ্ছে। এই অবস্থায় প্রান যাচ্ছে প্রচুর সাধারণ মানুষের। যাঁরা দেশ ছাড়তে পারেননি বা তালিবানদের উপর আস্থা রেখে থেকে গিয়েছে নিজ দেশে।

এ ছাড়া বিভিন্ন দেশের প্রচুর নাগরিক এখনও রয়ে গিয়েছে সে দেশে। ব্রিটেন ও আমেরিকার তরফে তাদের নাগরিকদের সাবধান করা হয়েছে। যাঁরা এখনও আফগানিস্তানে রয়ে গিয়েছেন তাঁরা যেন কাবুলের হোটেলে না যান—এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার এই সতর্কবার্তা দিয়ে আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের তরফে বলা হয়েছে,সেরেনা হোটেলে বা সেই হোটেলের কাছাকাছি কোনও জায়গায় যে সব আমেরিকান নাগরিকরা রয়েছেন তাঁরা যেন দ্রুত সেখান থেকে অন্যত্র সরে যান। নাগরিকদের নিরাপত্তাকে গুরুত্ব দিয়েই এই নির্দেশ বলে জানানো হয়েছে।

একইভাবে ব্রিটেনের বিদেশমন্ত্রকের তরফেও নতুন করে কাউকে আফগানিস্তানে যেতে নিষেধ করা হয়েছে। আর যাঁরা সেখানে রয়েছেন তাঁরা যেন কোনও হোটেলে না থাকেন তেমনই নির্দেশ দেওয়া হয়েছে বিশেষ করে সেরেনা হোটেলে। দেশের সব থেকে অভিজাত হোটেল সেরেনা। সেখানে হামলার বড় ছক রয়েছে বলেই জানতে পেরেছে দুই দেশ। আফগানিস্তানের আমেরিকান দূতাবাসের তরফে তাদের ওয়েবসাইটেও বার্তা দিয়ে নাগরিকদের সতর্ক করা হয়েছে এই বিষয়ে। বোঝাই যাচ্ছে সেরেনা হোটেলে হামলার ইঙ্গিতকে কতটা গুরুত্ব দিচ্ছে আমেরিকা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)