বুশফায়ার: জ্বলছে অস্ট্রেলিয়া, পারদ ছুঁয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াস

বুশফায়ারবুশফায়ার

জাস্ট দুনিয়া ডেস্ক: বুশফায়ার ভয়ঙ্কর আকার নিয়েছে গোটা অস্ট্রেলিয়া জুড়ে। জ্বলছে অস্ট্রেলিয়া ও তার বিস্তীর্ন জঙ্গল এলাকা। যার প্রভাব পড়েছে গোটা দেশের উপর। যখন বিশ্বের এক প্রান্ত শীতে জবুথবু, তখনই অস্ট্রেলিয়ার তাপমাত্রা ছুঁয়েছে ৫০ ডিগ্রির পারদ।

গত এক মাস ধরে বুশফায়ারে টাকার অঙ্কের ক্ষতিকে ছাপিয়ে গিয়েছে জঙ্গলের পশুদের মৃত্যু। প্রতি বছরই এই সময় বুশফায়ারে ক্ষতিগ্রস্থ হয় অস্ট্রেলিয়ার জঙ্গল। কিন্তু এ বছর তা সব রকমের হিসেবনিকেশকে ছাড়িয়ে গিয়েছে। পশুদের সঙ্গে সঙ্গে প্রাণ হারিয়েছে মানুষও। বুশফায়ারের কাছাকাছি এলাকা দূষনে ঢেকে গিয়েছে। যা কিছুতেই নিয়ন্ত্রণে আনতে পারছে না অস্ট্রেলিয়া প্রশাসন।

এখনও পর্যন্ত যা খবর, তাতে ৪৮০ মিলয়ন পশুর পুড়ে মৃত্যু হয়েছে এই বুশফায়ারে। ধ্বংস হয়ে গিয়েছে ৯০০ বাড়ি। প্রতি দিনই সামনে উঠে আসছে ভয়ঙ্কর সব দৃশ্য। সম্প্রতি যে ছবি স্তব্ধ করে দিয়েছে গোটা বিশ্বকে সেটা হল, একটি বাচ্চা ক্যাঙারুর ঝলসে যাওয়া দেহ। অ্যাডিলেডের পাহাড়ের এই ছবি সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গিয়েছে।

এমন ভিডিও সামনে এসেছে, যেখানে জঙ্গল ছেড়ে রাস্তায় নেমে আসা পশুরা পথ চলতি মানুষদের থেকে জল পান করছে। অস্ট্রেলিয়ার অনেকাংশের আকাশ আগুনের জন্য লাল হয়ে রয়েছে।পাঁচ মিলিয়‌ন হেক্টর জঙ্গল ইতিমধ্যেই চলে গিয়েছে আগুনের গ্রাসে।


(আরও খবর পেতে ক্লিক করুন এই লিঙ্কে)

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, চার হাজারের উপর গবাদি পশু এবং ভেরার প্রাণ গিয়েছে এই আগুনে।

নিউ সাউথ ওয়েলসের ৩০ শতাংশ জঙ্গল ভস্মীভূত হয়ে গিয়েছে। হেলিকপ্টার থেকে ক্রমাগত চলছে আগু‌ন নেভানোর কাজ। কিন্তু তা খুব একটা কাজে আসেনি। গোটা দেশ বৃষ্টির জন্য প্রার্থনা করছে। সিডনিতে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড শেষ টেস্টের আগে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের তরফে ক্ষতিগ্রস্তদের সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

 

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)