ভারতের সঙ্গে বিমান পথে যোগাযোগ কমানোর পথে হাঁটছে বিভিন্ন দেশ

ভারতের সঙ্গে বিমান পথে যোগাযোগ

জাস্ট দুনিয়া ডেস্ক: ভারতের সঙ্গে বিমান পথে যোগাযোগ ছিন্ন করছে বিভিন্ন দেশ। এই মুহূর্তে কোভিড আক্রান্তের তালিকায় ভয়ঙ্কর পরিস্থিতিতে রয়েছে দেশ। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। যা নিয়ন্ত্রণে আসার নাম নেই। এই পরিস্থিতিতে পুরোপুরি না হলেও ধিরে ধিরে ভারত থেকে বিভিন্ন দেশে যাওয়ার রাস্তা বদ্ধ করা হচ্ছে। অস্ট্রেলিয়া ভারত থেকে তাদের দেশে ফেরার পরিমান কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে ভারত থেকে সিডনিগামী সরাসরি বিমান ৩০ শতাংশ কমানো হয়েছে। এবং যেসব চার্টার্ড বিমান অস্ট্রেলিয়ার উত্তরাংশে যাবে সেগুলোর ক্ষেত্রেও একই ব্যবস্থা নেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন মিটিংয়ের পর জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে জানিয়ে দেওয়া হবে নতুন নিয়ম কবে থেকে কার্যকর করা হবে।

তিনি বলেন, ‘‘আমরা বিশ্বজুড়ে একটা অতিমারির পরিস্থিতির মধ্যে রয়েছে যা ক্রমশ বাড়ছে। এবং এই পুরো অতিমারির সময়টা অস্ট্রেলিয়া সাফল্য পেয়েছে বর্ডারকে সংযত করে। যাঁরা ভারতের মতো দেশ থেকে ফিরবেন তাঁরা ফিরতে পারবেন তবে সেটাকে অনেকটা নিয়ন্ত্রণ করা হবে।’’

এদিনই ভারত থেকে ব্রিটেনের হিথরো বিমান বন্দরে বিমানের ওঠা-নামা নিয়ন্ত্রন করার কথা জানানো হয়েছে। দেশের স্বাস্থ্য মন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছে, ব্রিটেন প্রশাসন ভারতক কোভিড পরিস্থিতিতে ‘রেড জোনে’রঅধিনেই রাখছে। যেখানে বলা হয়েছে, ব্রিটিশ, ইউকে অথবা আইরিশ নাগরিক না হলে দেশে ঢোকা যাবে না ভারত থেকে, যাঁরা বিগত ১০ ধরে সেখানে রয়েছেন।

ইতিমধ্যেই ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখের গণ্ডি পেরিয়ে গিয়েছে। দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩,১৪,৮৩৫ জন, মৃত্যু হয়েছে ২,১০৪ জনের, ভেঙে গিয়েছে সর্বকালের রেকর্ড। এই অবস্থায় অন্য কোনও দেশ ঝুঁকি নিতে চাইছে না। প্রথম ঢেউয়ের রেশ এখনও কাটেনি আমেরিকা, ইউরোপের দেশগুলোতে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)