টিকা নিয়ে মৃত্যু ইতালিতে, নিয়ন্ত্রিত করা হল অ্যাস্ট্রাজেনেকার ডোজ

টিকা নিয়ে মৃত্যু ইতালিতে

জাস্ট দুনিয়া ডেস্ক: টিকা নিয়ে মৃত্যু ইতালিতে, যা নতুন করে ভাবতে বাধ্য করছে কোভিড-এর ভ্যাকসিন নিয়ে। ইতালিতে অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা নেওয়ার পর অস্বাভাবিকভাবে রক্ত জমাট বেধে মৃত্যু হয়েছে চার জনের। বৃহস্পতিবার এমনটাই জানানো হয়েছে এআইএফএ ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল এজেন্সির তরফে।

এআইএফএ-র রিপোর্টে বলা হয়েছে, ২৭ ডিসেম্বর থেকে ২৬ মার্চ পর্যন্ত ৯.০৭ মিলিয়ন ডোজ টিকা মানুষের শরীরে দেওয়া হয়েছে। তার মধ্যে ০.৫ শতাংশ মানুষের মধ্যে বিভিন্ন ধরের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে। সেখানে তিনটি প্রতিষেধক ব্যবহার করা হয়েছে। তার মধ্যে রয়েছে পিফাইজার, অ্যাস্ট্রাজেনেকা ও মডার্না। সবগুলোতেই পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

খুব বেশি পরিমানে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে ০.০৪ শতাংশ ক্ষেত্রে। মধ্যম প্রতিক্রিয়া দেখা গিয়েছে তিন প্রতিষেধকেই। তার মধ্যে রয়েছে জ্বর এবং টিকার জায়গায় ব্যথা সঙ্গে ক্লান্তি।

ইউরোপের অনেক দেশের মতই ইতালি অ্যাস্ট্রাজেনেকার টিকা পুরোপুরি বন্ধ করে দিয়েছিল গতমাসে। তখন থেকেই টিকার পর রক্ত জমাট বেধে যাওয়ার ঘটনা ঘটছিল। তবে পরবর্তী সময়ে নতুন করে আবার অ্যাস্ট্রাজেনেকার ব্যবহার শুরু হলেও তা ৬০ বছর বা তার ঊর্ধ্বের মানুষদের ক্ষেত্রেই ব্যবহার করা হচ্ছে। যেখানে বলা হয়েছে, এই টিকার খারাপের থেকে ভাল দিক বেশি।

এআইএফএ জানিয়েছে, ইতালিতে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর ১১ জনের মধ্যে এই রক্ত জমাট বেধে যাওয়ার ঘটনা ঘটে। যেখানে দু’ধরনের রক্ত জমাট বাধার ঘটনা দেখা যায়। একটি সেরিব্রাল ভেনাস সাইনাস থ্রোম্বোসিস ও আর একটি একাধিক রক্তনালী জড়িত থ্রোম্বোসিস। যাঁদের মধ্যে চার জনের মৃত্যু হয়েছে।

ইতিমধ্যেই ডেনমার্কেও পুরোপুরি বন্ধ করা হয়েছে অ্যাস্ট্রাজেনেকার ব্যবহার। জার্মানিও অ্যাস্ট্রাজেনেকাকে বাতিল করল। ইতিমধ্যেই ৬০ বছরের নিচে যাঁরা প্রথম ডোজ নিয়েছে তাঁদেরও অন্য কোনও ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে জানানো হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)