আমেরিকায় বন্ধ হতে চলেছে মাস্ক, দুটো ডোজ হয়ে গেলেই মুক্তি

আমেরিকায় বন্ধ হতে চলেছে মাস্ক

জাস্ট দুনিয়া ডেস্ক: আমেরিকায় বন্ধ হতে চলেছে মাস্ক, এমনটাই জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আর তাঁর সেই বক্তব্য ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। করোনার দ্বিতীয় ঢেউ তেমনভাবে কাবু করতে পারেনি মার্কিন মুলুককে। প্রথম ঢেউয়ে যেভাবে কঠিন পরিস্থিতির মুখে পড়েছি দেশ এবার তা থেকে অনেকটাই মুক্ত। তবে আমেরিকার পাশাপাশি যে সব দেশে কোভিডের দ্বিতীয় ঢেউ খুব বেশি ক্ষতিকারক কিছু করতে পারেনি তারাও কিন্তু কোভিড বিধি মেনেই চলছে। তার মধ্যেই বাইডেনের টুইটার হ্যান্ডেলে সেই ভিডিও পোস্ট করা হয়েছে। তাঁর এই বার্তা আমেরিকাকে আরও সমস্যায় ফেলতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁর এই অতিরিক্ত আত্মবিশ্বাসই প্রথমবার ডুবিয়েছিল সে দেশকে। নতুন প্রেসিডেন্টও সেই পথেই হাঁটছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘‘ভ্যাকসিনের দুটো ডেজ নেওয়া হয়ে গেলে আর মাস্ক পরার প্রয়োজন নেই। তিনি বলেন, ‘‘মাত্র কয়েক ঘণ্টা আগে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ঘোষণা করেছে যে তারা পরামর্শ দিচ্ছে যে যাঁদের ভ্যাকসিনেজ ডোজ  সম্পূর্ণ হয়েছে তাঁদের আর মাস্ক ব্যবহার করতে হবে না। এই পরামর্শ ঘরে এবং ঘরের বাইরের জন্য।’’ এদিন তিনি যে অনুষ্ঠানে এই বক্তব্য রাখেন সেখানে তাঁর মুখেও ছিল না মাস্ক।

সেই ভিডিওর পাশাপাশি জো বাইডেন নিজেও সিডিসির বক্তব্য টুইট করে জানান।

এই একই বক্তব্য জানা গিয়েছিল কিছুদিন আগেই জার্মানিতে। সেখানে ঘোষণা করা হয়েছিল, সে দেশে যাঁরা ইতিমধ্যেই ভ্যাকসিনের ডোজ সম্পূর্ণ করেছেন তাঁদের আর কোভিড বিধি মেনে চলতে হবে না। তাঁদের জন্য কার্ফুও বলবৎ থাকবে না। সামাজিক মেলামেশা থেকে শুরু করে তাঁরা যে কোনও জায়গায় যেতে পারবেন নির্দ্বিধায়। বিউটি পার্লার থেকে শপিংমল তাংদের কোভিড নেগেটিভ পরীক্ষার ফল দিতে হবে না।

তবে বিদেশ থেকে সেখানে কেউ গেলে আর সেটা যদি হয় প্রচন্ড আক্রান্ত কোনও দেশ তাহলে তাঁদের নিয়ম মানতে হবে দুটো ডোজ নেওয়া থাকলেও না বিদেশিদের জন্যও থাকছে একই নিয়ম। তবে মানুষকে জার্মানি প্রশাসনের তরফে অনুরোধ করা হয়েছে, যাঁরা রাস্তায় বেরবেন তাঁরা যেন সঙ্গে ভ্যাকিসনের সংশাপত্র রাখেন।

এপ্রিলে জার্মানিতে কোভিড আবার নতুন করে থাবা বসিয়েছিল। সঙ্গে সঙ্গেই লকডাউনে গিয়ে সেই পরিস্থিতিতে দ্রুত নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। মে-র মাঝামাঝি সময় থেকে সেখানে স্বাভিবক জীবনে ফেরার ইঙ্গিত রয়েছে। তবে প্রশাসনের তরফে এও সাবধান করা হয়েছে যে তৃতীয় ঢেউ আসার বাকি রয়েছে তাই সকলেই নিজের খেয়াল রাখুন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)