ব্রাজিলিয়ান অ্যামাজন ধ্বংস কতটা প্রভাব ফেলছে বিশ্বের বায়ুমণ্ডলে

ব্রাজিলিয়ান অ্যামাজন

জাস্ট দুনিয়া ডেস্ক: ব্রাজিলিয়ান অ্যামাজন গত দশকে শোষণের চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি কার্বন ডাই অক্সাইডকে বায়ুমণ্ডলে ছড়িয়ে দিয়েছিল। একটি প্রতিবেদনে চমকপ্রদ তথ্য দেখা গিয়েছে যে মানবদেহ আর কার্বন দূষণ শোষণে সাহায্য করতে বিশ্বের বৃহত্তম ট্রপিক্যাল ফরেস্টের উপর নির্ভর করতে পারছে না। ২০১০ থেকে ২০১৯, পর্যন্ত ব্রাজিলের অ্যামাজন বেসিন ১৬.৬ বিলিয়ন টন সিওটু ছড়িয়েছে, যা মাত্র ১৩.৯ বিলিয়ন টনে নেনে এসেছে, গবেষকরা বৃহস্পতিবার নেচার ক্লাইমেট চেঞ্জ জার্নালে জানিয়েছেন।

সমীক্ষায় দেখা গিয়েছে যে সিওটু-এর পরিমাণ কমেছে এবং জঙ্গলের বিকাশের সঙ্গে সঙ্গে এটি সংরক্ষণ করা হয়েছে,জঙ্গলে আগুন লাগা বা ধ্বংস হয়ে যাওয়ার ফলে বায়ুমণ্ডলে ফিরে আসার পরিমাণের পরিবর্তন হয়েছে।

ফ্রান্সের ন্যাশনাল ইনস্টিটিউট ফর এগ্রোনমিকের বিজ্ঞানী, সহ-লেখক জিন-পিয়ের উইগেরন বলেছেন, “আমরা এটির অর্ধেক প্রত্যাশা করেছি, তবে প্রথমবারের মতো আমাদের কাছে পরিসংখ্যান এসেছে যে ব্রাজিলিয়ান অ্যামাজন বদলে গিয়েছে এবং এখন এটি নেট এমিটার।”

তিনি একটি সাক্ষাৎকারে এএফপিকে বলেন, “আমরা জানি না যে পরিবর্তন কখন অপরিবর্তনীয় হয়ে উঠতে পারে।” সমীক্ষায় আরও দেখা গিয়েছে যে আগুন এবং কেটে ফেলার মাধ্যমে – বনভূমি ধ্বংস ২০১৯-এ আগের দু’বছরের তুলনায় চারগুণ বৃদ্ধি হয়েছে। প্রায় এক মিলিয়ন হেক্টর (আড়াই মিলিয়ন একর) থেকে ৩.৯ মিলিয়ন হেক্টর, একটি অঞ্চল যা নেদারল্যান্ডসের আকার।

আইএনআরএ এক বিবৃতিতে জানিয়েছে, “২০১৯ সালে সরকার পরিবর্তনের পর পরিবেশ সুরক্ষা নীতি প্রয়োগে ব্রাজিল অনেকটাই পিছিয়ে পড়েছে।”

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো ১ জানুয়ারী, ২০১৯-এ শপথ গ্রহণ করেছিলেন। ২০১৯-এ ৪০ বিলিয়ন টন শীর্ষে সিওটু নির্গমন রোধে বিশ্ব যখন লড়াই করছে, বিশ্বজুড়ে টেরেস্ট্রিয়াল ইকোসিস্টেমগুলি একটি গুরুত্বপূর্ণ বন্ধু হিসাবে কাজ করেছে।

গত অর্ধ শতাব্দীতে, উদ্ভিদ এবং মাটি নিরবচ্ছিন্নভাবে এই নির্গমনগুলির প্রায় ৩০ শতাংশ শুষে নিয়েছে, এমনকি এই নির্গমন সময়ের চেয়ে ৫০ শতাংশ বেশি বৃদ্ধি পেয়েছিল। ২০ শতাংশের বেশি শুষে নিতে সাহায্য করেছে সমুদ্রগুলো।

ওকলাহোমা ইউনিভার্সিটিতে স্যাটেলাইট ডেটা বিশ্লেষণের নতুন পদ্ধতি ব্যবহার করে, গবেষকদের আন্তর্জাতিক দলটিও প্রথমবার দেখিয়েছিল যে অবনমিত বনগুলি গ্রহের উষ্ণায়নের সিওটু নির্গমনে আরও উল্লেখযোগ্য উৎস ছিল যা সম্পূর্ণরূপে বনাঞ্চল কেটে ফেলার ফলে হয়েছে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)