বেঁচে আল কায়দা প্রধান জাওয়াহিরি! ভিডিও পোস্টে নতুন প্রশ্ন

বেঁচে আল কায়দা প্রধান

জাস্ট দুনিয়া ডেস্ক: বেঁচে আল কায়দা প্রধান, এমন খবরই ছড়িয়ে পড়েছে এদিন। ওসামা বিন লাদেন পরবর্তী সময়ে আল-জাওয়াহিরিই আলকায়দার প্রধান হয়ে উঠেছিলেন। তারও মৃত্যুর হয়েছিল বলে মনে করা হয়েছিল। খবর ছড়িয়ে পড়েছিল, অসুস্থ হয়ে তার মৃত্যু হয়েছে। কিন্তু ৯/১১-র ২০ বছরে উঠে এল অন্য খবর। এক ভিডিওতে ননুন করে উঠে এল সেই আল কায়দা প্রধানের মুখ। আল কায়দার নিজস্ব সংবাদ মাধ্যম ‘আস সাহাব’-এর মাধ্যমেই দুনিয়াকে তার বেঁচে থাকার বার্তা ছড়িয়ে দেওয়া হয়েছে। সেই মাধ্যমে একটি ৬০ মিনিটের ভিডিও শেয়ার করা হয়েছে। আর সেখানেই দেখা গিয়েছে জাওয়াহিরিকে।

সেই ভিডিওটি একটি তথ্যচিত্র। টেলিগ্রাম মেসেজিং অ্যাপের মাধ্যমেই এই ভিডিও ছড়িয়ে দেওয়া হয়েছে। ১১ সেপ্টেম্বরকেই কেন বেছে নেওয়া হল এই তথ্যচিত্রের জন্য তা নিয়েও তৈরি হয়েছে সংশয়। উঠে আসছে প্রশ্ন, তাহলে কি নতুন কোনও বার্তা দিতে চাইছে আলকায়দা? আফগানিস্তানে তালিবানের উত্থানের পরই বিশ্ব জুড়ে আতঙ্কবাদী দলগুলো আবার মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করেছে। তার মধ্যে অন্যতম আল কায়দা।

এই তথ্যচিত্রে বিভিন্ন বিষয় নিয়ে আল কায়দা প্রধানকে কথা বলতে শোনা গিয়েছে। গত ডিসেম্বরে তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছিল। এই ভিডিওর মাধ্যমে সেই ভুয়ো খবরকেই নস্যাৎ করা হল। সেখানে জাওয়াহিরির লেখা ৮৫২ পাতার বইও প্রকাশ করা হয়েছে। তাঁর বেঁচে থাকা নিয়ে আগেও সন্দেহ প্রকাশ করেছিল রাষ্ট্রসঙ্ঘ। তবে সে কোথায় রয়েছে এবং কী অবস্থায় রয়েছে তা নিয়ে নিশ্চিত কো‌নও ধারণা ছিল না। তবে রাষ্ট্রসঙ্ঘের বক্তব্য ছিল জাওয়াহিরি বেঁচে থাকলেও অসুস্থ রয়েছে।

তবে এদিন তার ভিডিওতে বার্তার দেওয়ার মাধ্যমে জানিয়ে দেওয়া হল বেঁচে রয়েছে প্রধান। আফগানিস্তান প্রসঙ্গ নিয়ে যদিও বিশেষ কথা বলেনি। তবে একবারই আমেরিকার বিরুদ্ধে তোপ দাগতে গিয়ে উঠে এসেছে আফগানিস্তা‌ন প্রসঙ্গ। সেখানে সে বলে, ২০ বছরের যুদ্ধ শেষে আমেরিকা আফগানিস্তান থেকে চলে গিয়েছে। পাশাপাশি সে ৯/১১-র কথা আরও একবার স্মরণ করিয়ে দিয়ে বলে, মুজাহিদিন যোদ্ধারা যে ভাবে আমেরিকার বুকে আঘাত হেনেছিল তা এর আগে কেউ পারেনি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)