আরও ৮৫ ভারতীয় উদ্ধার কাবুল থেকে, আটকে এখনও শতাধিক

আরও ৮৫ ভারতীয় উদ্ধার

জাস্ট দুনিয়া ডেস্ক: আরও ৮৫ ভারতীয় উদ্ধার কাবুল থেকে। বেশ কিছুদিন ধরেই বায়ুসেনার বিমানই কাবুল বিমান বন্দরে নামতে পারছে। গত রবিবারের পর থেকে আর যাত্রীবাহী বিমান সে দেশে যায়নি কোনও দেশ থেকেই। শনিবার কাবু থেকে আরও ৮৫ জন ভারতীয়কে উদ্ধার করে দেশে ফেরাল বায়ুসেনার বিমান। আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের দ্রুত দেশে ফেরাতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র সরকার। সেই মতো এই নিয়ে চারবার দেশে ফেরানো হল ভারতীয়দের। এদিন বায়ুসেনার বিমান নিরাপদেই নামে তাজিকিস্তানের দুশানবে বিমান বন্দরে। পরবর্তীতে কমার্শিয়াল জেট পাঠানোর পরিকল্পনা রয়েছে সরকারের। এদিকে অভিযোগ, এদিন সকালে কাবুল বিমান বন্দরের বাইরে থেকে প্রায় ১৫০ জন ভারতীয়কে স্থানীয় থানায় তুলে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করে তালিবানরা এবং তার পর ছেড়েও দেয়।

সূত্রের খবর, সরকার চাইছে কাবুল বিমান বন্দরের ভিতর যতটা সম্ভব ভারতীয়দের সুস্থভাবে এনে রাখা যায়। যেটা এখনও পর্যন্ত বাকি জায়গার থেকে নিরাপদ। আরও জানানো হয়েছে, আরও একটি বায়ুসেনার বিমান তৈরি হয়ে দাঁড়িয়ে রয়েছে কাবুলের উদ্দেশে ওড়ার জন্য। যাতে বাকি ১৫০-১৮০ জন ভারতীয়কে ফেরানো যাবে দেশে। তবে তার আগে ভারতীয়দের যাঁর যাঁর জায়গা থেকে কাবুল বিমান বন্দরে পৌঁছতে হবে। যা বড় ঝুঁকির বলেও মনে করা হচ্ছে। অনেকেই পৌঁছতে পারছেন না বিমান বন্দরে। অনেকে মাঝ রাস্তা থেকেই ফিরে গিয়েছে। যাঁরা পৌঁছতে পেরেছেন তাঁদের বড় ঝুঁকি নিয়েই পৌঁছতে হয়েছে।

ভারতীয় দূতাবাস থেকে ইতিমধ্যেই সব কর্মীদের উদ্ধার করা হয়েছে। কিন্তু আফগানিস্তানের বিভিন্ন অংশে এখনও হাজারের কাছাকাছি ভারতীয় আটকে রয়েছে। তালিবানরা শান্তির কথা বললেও তাদের আসল রূপ ক্রমশ বেরিয়ে আসতে শুরু করেছে গত কয়েকদিন ধরেই। যা সে দেশে থাকা বিদেশির জীবন সংশয় বাড়িয়েছে। শুক্রবারই এক সাংবাদিকের খোঁজে গিয়ে তাঁর পরিবারের এক সদস্যকে হত্যা করেছে তালিবানরা। এদিকে যাঁরা আটকে রয়েছে বিভিন্ন শহরে তাঁদের অনেকেরই নাম দূতাবাসে নথিভুক্ত না থাকার জন্য তাঁদের খুঁজে বের করতে সমস্যা হচ্ছে।

জানা যাচ্ছে তাঁদের মধ্যে প্রায় ২০০ ভারতীয় শিখ এহং হিন্দু আশ্রয় নিয়েছে কাবুলের গুরুদ্বারের উদ্বাস্তু শিবিরে। বুধবার তালিবানদের তরফে এক ভিডিও বার্তা গুরুদ্বারকে আশ্বস্ত করা হয় তাদের নিরাপত্তার কথা বলে। গত ১৫ অগস্ট দুটো বায়ুসেনার বিমান প্রথম ভারতীয়দের উদ্ধার করেছিল। যা সহজ ছিল না। কারণ বিমান বন্দরে সেদিন হাজারে হাজারে আফগান দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছিল। যে বিমান সামনে পাচ্ছিলেন তাঁরা উঠে পড়ছিলেন। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছে, এই উদ্ধারকাজ প্রবল কঠিন। যাঁদের সকালে তুলে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দিয়েছিল তালিবানরা, জানা গিয়েছে তাঁরা কাবুল বিমান বন্দরের ভিতরে পৌঁছতে সক্ষম হয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)