আফগানদের তালিবান ভীতি এখনও কাটেনি, দেশ ছাড়ার পালা চলছেই

আফগানদের তালিবান ভীতি

জাস্ট দুনিয়া ডেস্ক: আফগানদের তালিবান ভীতি কিছুতেই কাটছে না। কাটারও কোনও কারণ নেই। দ্বিতীয়বার আফগানিস্তান দখলের পর তালিবানের তরফে জানানো হয়েছিল, আগের তালিবান আর তারা নেই। বরং তারা শান্তিতে, স্বাভাবিকভাবেই দেশ চালাতে চায়। কিন্তু কোথায় কী। সেই অগস্টে আফগানিস্তানের দখল নিয়েছে তালিবানরা। তার পর থেকে গোটা দেশ বার বার রক্তাক্ত হয়েছে, এখনও হয়ে চলেছে। বিভিন্ন আত্মঘাতি হামলা, বাড়ির ভিতর থেকে মৃতদেহ উদ্ধারের মতো ঘটনা আতঙ্ক কমানোর বদলে ক্রমশ বাড়াচ্ছে। প্রাথমিকভাবে কাবুল বিমানবন্দরের দৃশ্য প্রমান করে দিয়েছিল তালিবানদের দেশ দখল ঘিরে কী পরিমান আতঙ্ক রয়েছে দেশের মানুষদের মধ্যে।

নরউইগান রিফিউজি কাউন্সিলের এক তথ্য এই তত্ত্বকে আরও প্রতিষ্ঠিত করেছে। বুধবার তারা আফগানদের দেশ ছাড়ার একটি হিসেব প্রকাশ করেছে। তারা জানিয়েছে, প্রতিদিন ৪-৫ হাজার আফগান নাগরিক বর্ডার পেরিয়ে ঢুকে পড়ছে ইরানে। এখনও পর্যন্ত আফগানিস্তান ছেড়ে ইরানে আশ্রয় নিয়েছে ৩ ‌লাখের উপর আফগান। ইতিমধ্যেই প্রভূত চাপ সৃষ্টি হয়েছে ইরানের উপর।  শীতের সময় এই অনুপ্রবেশ আরও বাড়বে বলেই আশঙ্কা করছে ইরান সরকার। এত রিফিউডির দায়িত্ব ইরানের পক্ষে নেওয়া সম্ভব নয়। এর প্রভাব পড়ছে অর্থনৈতিক পরিকাঠামোর উপর বলেই দাবি করা হয়েছে। যে কারণে আন্তর্জাতিক সাহায্যের আর্জি জানিয়েছে ইরান।

কাউন্সিলের তরফে জানানো হয়েছে, ইরানের পক্ষে আর অনুপ্রবেশকারীদের দায়িত্ব নেওয়া সম্ভব নয়। বরং আফগান বর্ডার লাগোয়া অন্যা‌ন দেশও যেন সাহায্যের হাত বাড়িয়ে দেয়। ইতিমধ্যেই আফগানিস্তানের খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। তা যে আরওবাড়বে তা নিয়ে কোনও সংশয় নেই। বিশেষ করে সে দেশের রুক্ষ শীতে সমস্যায় পড়বে সাধারণমানুষ। রাষ্ট্রসঙ্ঘের হিসেব বলছে, আফগানিস্তানের প্রায় ৪ কোটি মানুষের মধ্যে ২ কোটি ২০ লাখ মানুষ খাদ্য সঙ্কটে ভুগতে শুরু করেছে। যা ক্রমশ ঊর্ধ্বমুখী হবে। এখনও দেশ ছাড়ার পিছনে এটাও একটা বড় কারণ।

ইতিমধ্যেই আফগানদের আশ্রয় দিয়েছে পাকিস্তান ও ইরান। দেশ ছেড়ে পালানো ৯০ শতাংশ আফগান নাগরিককে আশ্রয় দিয়েছে এই দুই দেশ।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)