প্রবল ঠান্ডায় কাঁপছে Afghanistan, পৌঁছচ্ছে না সাহায্য

Afghanistan

জাস্ট দুনিয়া ডেস্ক: তালিবানরা Afghanistan-এর দখল নেওয়ার পর থেকেই সে দেশের সাধারণ মানুষদের স্বাভাবিক জীবন আর নেই। অনেকেই রাস্তায় কাটাচ্ছেন। বাড়ি আর নেই। অনেকেই আটকে রয়েছেন বিভিন্ন দেশের বর্ডারে। এতদিন তাও সামলে নেওয়া গিয়েছিল কিন্তু ঠান্ডা পড়তেই খোলা আকাশের নিচে বেঁচে থাকাটাই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই সপ্তাহে সেই ঠান্ডা ভয়ঙ্কর আকাড় ধারণ করেছে। সঙ্গে নেই খাবার। একদিকে খিদে অন্য দিকে ঠান্ডা। রাস্তায় জীবন কাটছে প্রচুর আফগানবাসীর। তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে আন্তর্জাতিক এইড সংস্থা।

আফগানিস্তানের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামে মুখপাত্র শেলি ঠাকরাল বলেন, ‘‘আফগানিস্তানের মানুষের সমস্যা এখন ভয়ঙ্কর রূপ নিয়েছে। এটাকে স্রোতের বিরুদ্ধে হাঁটার মতো।  বিভিন্ন জায়গায় বরফে ঢেকে গিয়েছে। অনেক পরিবারের কাছে পৌঁছনো সম্ভব হচ্ছে না।’’ সঙ্গে দরকার টাকারও। তিনি বলেন, ‘‘মাসে ২২০ ডলার প্রয়োজন। তা দিয়ে আমরা এক একজনকে ৩০ সেন্ট করে দিতে পারব। আর আমরা সেটাই চাইছি। আর মানুষের কাছেও দ্রুত পৌঁছতে হবে।’’

যা হিসেব তাতে ৯০ শতাংশ আফগান নির্ভর করে ইউএন সাহায্যের উপর। ৩ মিলিয়ন মানুষ গৃহহীন সেই দেশে। ২০২০-তে ৭০০,০০০ আফগান গৃহহীন হয়েছেন। যাঁদের বেশিরভাগই শহরের বাইরে পার্কে এবং খোলা আকাশের নিচে থাকে। সেখানেই তাঁরা সাময়িক তাঁবু বা থাকার জায়গা বানিয়ে নিয়েছে। পল-এ-আলম-এর মতো জায়গায় জানুয়ারি, ফেব্রুয়ারিতে তাপমাত্রা মাইনাস ১৬তে পৌঁছে যায়। সেখানে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের দেওয়া খাবার সরঞ্জামে তাঁদের দিন চলে।

খাবারের জন্য রীতিমতো হাহুতাশ চলে। মাইলের পর মাইল হেঁটে খাবার নিতে পৌঁছয় অনেকে। সম্প্রতি দেশের অবস্থা যুদ্ধের কারণে খারাপ হওয়া আর এখন ঠান্ডার কারণে সেই খাবারও সময় মতো পৌঁছে দেওয়া যাচ্ছে না তাঁদের কাছে। একে যুদ্ধ, তার উপর দেশ ছেড়ে পালাতে গিয়ে কত পরিবার বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। আর এখন প্রকৃতির সঙ্গে লড়াই করতে হচ্ছে। নতুন করে আবার বিভিন্ন অঞ্চলে সার্ভে করে চিহ্নিত করে খাবার দেও।আ শুরু হয়েছে। কিন্তু বিভিন্ন জায়গায় বরফের কারণে খাবারের ট্রাক পৌঁছতে পারছে না। সব থেকে বেশি সমস্যা হচ্ছে পল-এ-আলম-এ। যেখানে ২,২৫০-এর মতো পরিবার রয়েছে। প্রায় ২৩ হাজার মানুষ রয়েছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)