আরও আইসিস হামলার আশঙ্কা, কাবুল বিমান বন্দর বিস্ফোরণে মৃত বেড়ে ৮৫

আরও আইসিস হামলার আশঙ্কা

জাস্ট দুনিয়া ডেস্ক: আরও আইসিস হামলার আশঙ্কা রয়েছে আফগানিস্তান জুড়ে। দ্রুত সে দেশ ছাড়তে চাইছেন স্থানীয়রা। বিভিন্ন দেশে উদ্ধারকাজ চালাচ্ছিলই, তারাও আরও দ্রুত তাদের দেশের আটকে থাকা মানুষদের ফেরাতে চাইছে। এর মধ্যেই বৃহস্পতিবার কাবুল বিমান বন্দরের বাইরে জোড়া বিস্ফোরণে ৮৫ জনের মৃত্যু হয়েছে। বিস্ফোরণের পরেই সেখানে গুলি বৃষ্টিও শুরু হয়। যাতে অনেক মানুষের মৃত্যু হয়। তার মধ্যে রয়েছেন ১৩ জন ইউএস জওয়ান। আফগান সাংবাদিকের ভিডিওতে উঠে এসেছে কী ভাবে বিমান বন্দরের পাশের ক্যানেলে পড়ে রয়েছে পর পর দেহ।

এক স্বাস্থ্য কর্তা ও তালিবান অফিশিয়ালের বক্তব্য অনুযায়ী এই বিস্ফোরণে এখনও পর্যন্ত ৭২ জন আফগানের মৃত্যু হয়েছে তার মধ্যে রয়েছে ২৮ জন তালিবান। যদিও তালিবান মুখপাত্র পরবর্তী সময়ে দাবি করে তাদের কোনও যোদ্ধা বিমান বন্দরের বইরে পাহারায় ছিল না। ইউএস মিলিটারি জানিয়েছে, তাদের ১৩ জন কর্মী মারা গিয়েছে। তবে এখনও এটা পরিষ্কার নয় যে একজন সুইসাইড বম্বারই দুটো বিস্ফোরণ ঘটিয়েছে কিনা। এটাও এখনও স্পষ্ট নয় যে গুলি কারা চালিয়েছিল বিস্ফোরণের পর। আইসিস না তালিবানরা। তবে এই আক্রমণের আগাম সতর্কতা ছিল। এখনও আরও এরকম আক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। বাইডেন বলেছেন, ‘‘আমরা ক্ষমা করব না, আমরা ভলব না। আমরা খুঁজে বের করে শাস্তি দেব।’’

এক প্রতক্ষদর্শী বলেন, ‘‘আমি দেখছিলাম দেহাংশ হাওয়ায় উড়ছে যেভাবে টর্নেডোতে প্লাস্টিক ওড়ে। বিমান বন্দরের পাশ দিয়ে যে অল্প জলের ড্রেন রয়েছে তার রঙ লাল হয়ে গিয়েছে। ব্রিটিশ ডিফেন্স সেক্রেটারি জানিয়েছেন, ওয়েস্টার্ন ট্রুপ উদ্ধারকাজ শেষ করা মুখে প্রচুর পরিমানে মানুষকে বিমানে তুলে নিয়ে দেশ ছাড়ছে তাতে আইসিসের আক্রমণ বাড়বে। এখনও পর্যন্ত  এক লাখের উপর মানুষকে বিমানে উদ্ধার করা হয়েছে। আশঙ্কার মধ্যেও উদ্ধারকাজ বন্ধ করছে না আমেরিকা। এখনও সেখানে প্রায় ১ হাজার আমেরিকান নাগরিক আটকে রয়েছে বলে জানানো হয়েছে।

সম্প্রতি আতঙ্কবাদী আক্রমণের আশঙ্কায় বিমান বন্দরে যেতে বারন করা হয়েছিল। কিন্তু মানুষের আফগানিস্তান ছেড়ে পালানোর যে হেরেক তাতে তারা কান দেয়নি। তার পরই ঘটে গিয়েছে এই ভয়ঙ্কর বিস্ফোরণ। তবে তার পরও মানুষ বিমান বন্দরে বাইরে ভিড় জমানো ছাড়েনি। শুক্রবার সকাল হতেই আবার সেই একই দৃশ্য দেখা গেল কাবুল বিমান বন্দরের বাইরে। যে ক্যানালের জল বৃহস্পতিবার রাতে মানুষের রক্তে লাল হয়ে উঠেছিল সেই ক্যানালেই দাঁড়িয়ে রয়েছেন কাতারে কাতারে মানুষ। চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিশাল উঁচু পাচিল ও কাটাতার টপকে বিমান বন্দরের ভিতর ঢুকে পড়ার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)