খাদ্য সঙ্কটে আফগানিস্তান, ভারতের দেওয়া সামগ্রী পেতে পাকিস্তানকে চাপ

খাদ্য সঙ্কটে আফগানিস্তান

জাস্ট দুনিয়া ডেস্ক: খাদ্য সঙ্কটে আফগানিস্তান, দেশের অর্থনীতি তলানিতে। এই অবস্থায় বিভিন্ন দেশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে না দিলে রীতিমতো না খেতে পেয়ে মরতে হবে সে দেশের মানুষকে। ভারত ইতিমধ্যেই সে দেশে খাদ্যসামগ্রী পাঠানোর কথা ভেবেছে। তবে সেখেনা বাধা হয়ে দাঁড়াচ্ছে পাকিস্তান। ভারতকে আফগানিস্তানে খাদ্যসামগ্রী পাঠাতে হলে পাকিস্তানকে দরজা খুলতে হবে। সেই রাস্তাই বন্ধ করে রেখে দিয়েছে ইসলামাবাদ। এই পরিস্থিতিতে ভারত থেকে খাদ্যসামগ্রী পেতে মরিয়া আফগানিস্তান। ইতিমধ্যেই পাক সরকারের উপর চাপ বাড়াতে শুরু করেছেন তালিবান সরকার। তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে এখনও সে দেশের জীবনযাত্রা স্বাভাবিক হয়নি।

গত অগস্টে আফগানিস্তানের দখল নেয় তালিবান দ্বিতীয়বারের জন্য। দীর্ঘদিন শান্তিতে নিজের দেশে থাকার পর আবার তালিবানি শাসনের মুখে পড়ার ভয়ে সেই সময় অনেকেই দেশ ছেনে পালিয়ে বিভিন্ন দেশের উদ্বাস্তু শিবিরে আশ্রয় নিয়েছেন। দেশ ছেড়ে পালাতে গিয়ে মৃত্যুও হয়েছে প্রচুর মানুষের। সেই সময় কাবুল বিমান বন্দরের দৃশ্য এখনও টাটকা। কিন্তু প্রচুর মানুষ থেকে গিয়েছে সে দেশে প্রানের ঝুঁকি নিয়ে। কিন্তু খাবার কোথায়? তালিবান সরকার সুস্থ জীবন দিতে ব্যর্থ আফগানিস্তানকে।

পাকিস্তানের সংবাদ মাধ্যম সূত্রে খবর, ভারত থেকে গম পেতে চাইছে তালিবানরা। আর সে কারণেই ইমরান খান সরকারের কছে রাস্তা খুলে দেওয়ার আর্জি জানানো হয়েছে। চাপও তৈরি করা হয়েছে। যে কারণে ভারত থেকে আফগানিস্তানের যাওয়ার পথ খুলতে চলেছে পাকিস্তান বলে জানা গিয়েছে। ভারত থেকে সরক পথেই পন্য আফগানিস্তানে পৌঁছবে এবং সেটা যেতে হবে পাকিস্তানের মধ্যে দিয়েই। ইমরান খান জানিয়েছেন, তাঁরা বিষয়টিকে ইতিবাচক মনোভাব নিয়েই বিশ্লেষণ করছে।

বিভিন্ন বিশ্ব সম্মেলনে বার বার আফগানিস্তানের আসন্ন খাদ্য সঙ্কট নিয়ে আলোচনা হয়েছে। গত মাসে আফগানিস্তানের খাদ্য সঙ্কটে সাহায্যের হাত বাড়্য়ে দিয়ে চেয়ে ৫০ হাজার মেট্রিকটন গম সে দেশে পাঠানোর সিদ্ধান্ত নেয় দিল্লি। স্থল পথেই ট্রাগে সেগুলো পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। প্রায় ৫ হাজার ট্রাক এই সামগ্রী নিয়ে আফগানিস্তানে যাওয়ার জন্য প্রস্তুত যদি ইসলামাবাদ রাস্তা খুল দেয়। গত মাসেই ভারত  চিঠি দিয়ে রাস্তা ব্যবহারের অনুমতি চেয়েছিল। সরাসরি প্রস্তাব নাকচ না করলেও এখনও সম্মতি আসেনি। কেটে গিয়েছে একমাস। এবার তালিবানরা চাপ বাড়ানোয় কিছুটা নড়েচড়ে বসেছে ইমরান খান সরকার।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)