৭ দেশের গুপ্তচর প্রধানদের বৈঠক পাকিস্তানে, ডাক পেল না ভারত

৭ দেশের গুপ্তচর প্রধানদের বৈঠক

জাস্ট দুনিয়া ডেস্ক: ৭ দেশের গুপ্তচর প্রধানদের বৈঠক হল পাকিস্তানে। যদিও সেই বৈঠকে ডাক পেল না ভারত। শনিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ওই বৈঠক হয়। সেখানে পাকিস্তান, চিন এবং রাশিয়ার পাশাপাশি মধ্য এশিয়ার আরও পাঁচটি দেশের গুপ্তচর প্রধানেরা ডাক পেয়েছিলেন। উচ্চ পর্যায়ের ওই বৈঠক ডেকেছিলেন আইএসআই প্রধান জেনারেল ফায়েজ হামিদ। আগামী দিনে পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক কোন খাতে বইবে, তা নিয়ে মূলত আলোচনা হয়েছে বলে কূটনৈতিক মহলের দারণা।

পাকিস্তান-আফগানিস্তান আন্তঃসম্পর্কের বাইরে দু’দেশের অর্থনীতি এবং নিরাপত্তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। তবে ভারতকে ওই বৈঠকে ডাকা হয়নি। এ দিনের বৈঠকের ডাক দিয়েছিলেন পাকিস্তানের গুপ্তচর বাহিনী আইএসআই-এর প্রধান ফায়েজ হামিদ। ওই বৈঠকে হাজির ছিল চিন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান। ওই দেশগুলির গুপ্তচর সংস্থার প্রধানরা এ দিনের বৈঠকে হাজির ছিলেন।

গত সপ্তাহে পাকিস্তান, চিন, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের বিদেশমন্ত্রীরা বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকে যদিও রাশিয়ার বিদেশমন্ত্রী হাজির ছিলেন না। এ দিন যদিও ইসলামাবাদে গুপ্তচর বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠকে যোগ দিয়েছে রাশিয়া। এতগুলো দেশের গুপ্তচর বাহিনীর প্রধানরা যোগ দেওয়ায় বিষয়টি অন্য মাত্রা পেয়েছে বলে মনে করছেন পাকিস্তানের কূটনীতিকরা।

এর আগে কাবুল গিয়েছিলেন আইএসআই প্রধান হামিদ। শুক্রবারই তিনি পাকিস্তানে ফিরেছেন। সূত্রের খবর, বৈঠকে আইএসআই প্রধান মূলত পাকিস্তান ও আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। সেখানেই ঘুরেফিরে এসেছে তালিবান নেতৃত্বের সঙ্গে আগামী দিনে কেমন সম্পর্ক রাখা হবে, তা নিয়ে বিভিন্ন দেশের বক্তব্য। বৈঠকে অর্থনীতি নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। এর আগে আফগানিস্তানে তালিবান সরকার গঠনের অনুষ্ঠানে যাবে না বলে ঘোষণা করেছিল রাশিয়া। তালিবানের উপর চাপও তৈরি করেছিল তারা। সেই আবহেই ইসলামাবাদে আইএসআই প্রধানের ডাকে চিন, রাশিয়া, ইরান-সহ মধ্য এশিয়ার দেশগুলোর গুপ্তচরদের প্রধানদের বৈঠক।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)