করোনায় প্রায় দু’লাখ স্বাস্থ্যকর্মীর মৃত্যু বিশ্ব জুড়ে, দাবি হু-র

করোনায় প্রায় দু’লাখ স্বাস্থ্যকর্মীর মৃত্যু

জাস্ট দুনিয়া ডেস্ক: করোনায় প্রায় দু’লাখ স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে গোটা বিশ্বে। শুক্রবার এমন দাবিই করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত প্রায় ১ লাখ ৮০ হাজার কর্মীর মৃত্যু হয়েছে বলে তাদের আশঙ্কা। পরিস্থিতি সামাল দিতে স্বাস্থ্যকর্মীদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দেওয়ার বিষয়ে জোর দিয়েছেন হু-র প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। একই সঙ্গে তিনি করোনা টিকার সরবরাহ নিয়ে বৈষম্যের অভিযোগও তুলেছেন।

২০২০-র জানুয়ারি থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত করোনায় প্রায় দু’লাখ স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে হু। ওই সংস্থার প্রধান জানিয়েছেন, ১১৯টি দেশ থেকে পাওয়া তথ্যানুযায়ী, সারা বিশ্বে গড়ে পাঁচ জনের মধ্যে দু’জন স্বাস্থ্যকর্মী করোনার টিকা পেয়েছেন। তবে এই গড় হিসাবের আড়ালে বিভিন্ন অঞ্চল ও আর্থিক সক্ষমতা ভেদে বড় বৈষম্য রয়েছে বলে দাবি তাঁর। আফ্রিকা মহাদেশে প্রতি ১০ জনের মধ্যে ১ জনেরও কম স্বাস্থ্যকর্মী টিকা পেয়েছেন। অন্য দিকে উন্নত দেশগুলোতে এই অনুপাত প্রতি ১০ জনে ৮ জন। এর আগে রাষ্ট্রসঙ্ঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থার সিনিয়র কর্মকর্তা ব্রুস আইলওয়ার্ড আশঙ্কা প্রকাশ করে জানিয়েছলেন, করোনা অতিমারি ২০২২ সালেও তাণ্ডব চালাতে পারে। এর কারণ হিসেবে তিনি অনুন্নত দেশগুলির প্রয়োজনীয় সংখ্যক টিকা না পাওয়াকে তুলে ধরেছিলেন।

করোনার টিকা পাওয়ার দিক থেকে আফ্রিকার অবস্থা তুলনামূলক ভাবে বেশ খারাপ। বিশ্বে এখন পর্যন্ত দেওয়া মোট টিকার মাত্র ২.৬ শতাংশ পেয়েছে এই মহাদেশের বাসিন্দারা। আফ্রিকার ৫ শতাংশের কম মানুষ করোনার টিকা পেয়েছে। অন্য দিকে, অন্যান্য মহাদেশে মোট জনসংখ্যার ৪০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হয়েছে। এ সব টিকার সিংহ ভাগই পেয়েছে উন্নত দেশগুলি।

করোনার টিকা নিয়ে এমন বৈষম্য দূর করতেই কোভ্যাক্স প্রকল্প চালু করেছিল রাষ্ট্রসঙ্ঘ। এর উদ্দেশ্য ছিল, আর্থিক সক্ষমতা নির্বিশেষে বিশ্বের দেশগুলোর মধ্যে টিকাপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করা। তবে রাষ্ট্রসঙ্ঘের এমন প্রকল্পের বাইরে গিয়ে জি-৭-এর অনেক সদস্য দেশ টিকা উৎপাদনকারী সংস্থাগুলোর সঙ্গে চুক্তিতে গিয়ে সরাসরি টিকা সংগ্রহ করে। টিকা উৎপাদনকারী সংস্থাগুলো যাতে করোনার টিকা সরবরাহের ক্ষেত্রে অনুন্নত দেশগুলিকে অগ্রাধিকার দিতে পারে, সে জন্য উন্নত দেশগুলোর প্রতি সহায়তার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রসঙ্ঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থার সিনিয়র কর্মকর্তা ব্রুস আইলওয়ার্ড।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)