আফগানিস্তান থেকে উদ্ধার হওয়া ২ অ্যাথলিট পৌঁছলেন টোকিও প্যারালিম্পিকে

আফগানিস্তান থেকে উদ্ধার হওয়া ২ অ্যাথলিট

জাস্ট দুনিয়া ডেস্ক: আফগানিস্তান থেকে উদ্ধার হওয়া ২ অ্যাথলিট শেষ পর্যন্ত পৌঁছলেন টোকিওতে। শনিবার আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির তরফে তেমনটাই জানানো হয়েছে। এবং তাঁরা দু’জনেই অংশ নেবেন প্রতিযোগিতায়। আইপিসি-র তরফে এক বার্তায় জানানো হয়, ‘‘আফগান অ্যাথলিট জাকিয়া খুদাদাদি এবং হোসেন রসৌলিকে টোকিও ২০২০ প্যারালিম্পিক ভিলেজে সাদর আহ্বান।’’ তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর এই দুই অ্যাথলিট আটকে ছিলেন নিজেদের দেশেই বাকি আরও হাজারো মানুষের সঙ্গে। গত সপ্তাহেই শেষ পর্যন্ত তাঁদের উদ্ধার করা হয়। উদ্ধার করে তাঁদের নিয়ে যাওয়া হয় প্যারিসে। সেখানে এই দুই অ্যাথলিটকে রাখা হয় ফ্রেঞ্চ স্পোর্টস মিনিস্ট্রি ট্রেনিং সেন্টারে।

আইপিসি-র শীর্ষ কর্তা অ্যান্ড্রু পার্সন্স বলেন, ‘‘গত ১২ দিন ধরে জাকিয়া ও হোসেন বার বার তাঁদের টোকিও প্যারালিম্পিকে অংশ নেওয়ার ইচ্ছের কথা প্রকাশ করেছেন।’’ এই সপ্তাহের শুরুতে আইপিসির তরফে জানানো হয়েছিল, তাঁদের দু’জনকে সুস্থভাবে আফগানিস্তানের বাইরে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে কিন্তু তাঁরা গেমসে অংশ নিতে পারবেন না এবং তাঁদের সুস্থতার কথা ভেবেই এই সিদ্ধান্ত।

মঙ্গলবার গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে আফগানিস্তানের পতাকা উড়তে দেখা গিয়েছিল। কিন্তু সেখানে উপস্থিতি ছিলেন না আফগানিস্তানের কোনও অ্যাথলিট। সে দেশের পতাকা বহন করতে দেখা যায় এক স্বেচ্ছাসেবককে। পার্সন্স বলেন, ‘‘আমরা সব সময়ই জানতাম এই দুই অ্যাথলিটের গেমসে পৌঁছনোর একটা ক্ষিণ সম্ভাবনা ছিল। সে কারণে আফগান পতাকা আমরা উদ্বোধনী অনুষ্ঠানে রেখেছিলাম। আমাদের প্রাথমিক ছিল এবং সব সময় থাকবে দু’জনের সুস্থ এবং ভাল থাকা।’’

জাকিয়া খুদাদাদি অংশ নেবেন তাইকোন্ডোতে কে৪৪-৪৯ কেজি বিভাগে। যা হবে ২ সেপ্টেম্বর। হোসেনের অংশ নেওয়ার কথা টি৪৭ অ্যাথলেটিক্স ইভেন্ট ৪০০ মিটার দৌঁড়ে। যা হবে ৩ সেপ্টেম্বর। আফগানিস্তানের ভয়াবহ ও আতঙ্কের পরিবেশের মধ্যেই যেন আশার আলো হয়ে দাঁড়িয়ে রইলেন এই দুই অ্যাথলিট। তাঁদের হাতে পদক উঠুক না উঠুকযে কোনও কঠিন পরিস্থিতিতেও যে স্বপ্নরাই বাঁচিয়ে রাখে তার নিদর্শন হয়ে থাকবেন এই দুই আফগান ক্রীড়াবিদ।

তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই সে দেশ ছেড়ে পালানোর হিরিক লেগে গিয়েছে। কাতাড়ে কাতাড়ে মানুষ বিমান বন্দরে ভিড় জমাচ্ছেন। কেউ ঝুলছে বিমানের চাকায় তো কেউ ডানায়। উড়ন্ত বিমান থেকে ছিটকে পড়ে মৃত্যু হয়ে তিন জনের। সেই ভয়াবহ দৃশ্য দেখেছে গোটা বিশ্ব। সম্প্রতি ভয়ঙ্কর বিস্ফোরণে কেঁপে উঠেছে কাবুল। বিমান বন্দরের বাইরে জোড়া বিস্ফোরণে মৃত্যু হয়েছে প্রচুর মানুষের। রক্তাক্ত এই আফগানিস্তানের বুকে বসেও স্বপ্ন দেখা ছাড়েননি দু’জন। আর সেই অদম্য ভালবাসার জোড়েই তাঁরা আজ টোকিও প্যারালিম্পিক গেমসে পৌঁছে গিয়েছেন।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)